CNC মেশিনিং এবং 3D প্রিন্টিংয়ের মধ্যে পার্থক্য

- 2022-05-10-

CNC মেশিনিং এবং 3D প্রিন্টিংয়ের মধ্যে পার্থক্য

সিএনসি মেশিনযুক্ত অংশগুলির পৃষ্ঠের গুণমান প্রায়শই অংশগুলির ব্যবহারের দ্বারা প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, অনেক অংশের জন্য উচ্চ পৃষ্ঠের কঠোরতা প্রয়োজন, যেমন ছাঁচের ছাঁচনির্মাণ অংশ। পৃষ্ঠের গুণমান অংশগুলির কার্যকরী প্রয়োজনীয়তা মেটাতে হয়।
যখন রুক্ষ, সমাপ্তির জন্য যথেষ্ট এবং যুক্তিসঙ্গত ভাতা ছেড়ে বিবেচনা করুন;

সমাপ্তির সময়, সঠিক ডেটাম প্লেন পজিশনিং নির্বাচন করা উচিত, এবং পণ্যের চূড়ান্ত গুণমান নিশ্চিত করতে যুক্তিসঙ্গত প্রক্রিয়াকরণ ক্রম, টুল উপাদান এবং কাটিয়া পরামিতি নির্বাচন করা উচিত। সিএনসি মেশিনিং হল সিএনসি মেশিন টুলে যন্ত্রাংশের জন্য একটি প্রক্রিয়া পদ্ধতি। CNC মেশিন টুল প্রসেসিং এবং প্রথাগত মেশিন টুল প্রসেসিং প্রক্রিয়া নিয়ম সাধারণত সামঞ্জস্যপূর্ণ, কিন্তু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে. একটি মেশিনিং পদ্ধতি যা অংশ এবং সরঞ্জামগুলির স্থানচ্যুতি নিয়ন্ত্রণ করতে ডিজিটাল তথ্য ব্যবহার করে। এটি পরিবর্তনযোগ্য অংশের বৈচিত্র্য, ছোট ব্যাচ, জটিল আকৃতি এবং উচ্চ নির্ভুলতার সমস্যাগুলি সমাধান করার এবং দক্ষ এবং স্বয়ংক্রিয় প্রক্রিয়াকরণ উপলব্ধি করার একটি কার্যকর উপায়।

CNC মেশিনযুক্ত অংশগুলির পৃষ্ঠের গুণমান অংশগুলির ব্যবহারকে প্রভাবিত করে এবং ত্রুটিযুক্ত পৃষ্ঠগুলির সাথে অংশগুলির কার্যকারিতা প্রভাবিত করে। সিএনসি মেশিনিং কন্ট্রোল সিস্টেম দ্বারা সঞ্চালিত হয় যাতে সরঞ্জামটি প্রয়োজনীয়তা পূরণ করে এমন বিভিন্ন আন্দোলন সঞ্চালন করতে এবং ওয়ার্কপিসের আকার এবং আকার এবং অন্যান্য প্রযুক্তিগত প্রয়োজনীয়তা এবং প্রসেসিং প্রযুক্তির প্রয়োজনীয়তা সংখ্যা এবং অক্ষর আকারে প্রকাশ করতে নির্দেশনা জারি করে। এটি সাধারণত CNC মেশিন টুলে মেশিনিং যন্ত্রাংশের প্রক্রিয়াকে বোঝায়। প্রোডাকশন অটোমেশনের ডিগ্রী উন্নত করার জন্য, প্রোগ্রামিং সময়কে সংক্ষিপ্ত করতে এবং CNC মেশিনের খরচ কমাতে, উন্নত CNC মেশিনিং প্রযুক্তির একটি সিরিজও তৈরি করা হয়েছে এবং মহাকাশ শিল্পে ব্যবহার করা হয়েছে। উদাহরণস্বরূপ, একটি অংশের পৃষ্ঠে একটি ছোট ফাটল ব্যবহারের পরে প্রসারিত হওয়ার সম্ভাবনা থাকে এবং শেষ পর্যন্ত অংশটি ভেঙে যায়।
সিএনসি মেশিনের নির্দিষ্ট সীমাবদ্ধতা থাকবে। আরও কিছু জটিল প্রোটোটাইপ প্রক্রিয়া করা যায় না, যদিও 3D প্রিন্টিংয়ের সীমাবদ্ধতা খুব কম, প্রোটোটাইপগুলি যত জটিলই প্রসেস করা যায় না কেন।
সিএনসি-প্রক্রিয়াজাত প্রোটোটাইপগুলি 3D প্রিন্টিংয়ের চেয়ে বেশি ব্যয়বহুল।
প্রকৃতপক্ষে, 3D প্রিন্টিং পুরো টুকরো মুদ্রণের ক্ষেত্রে CNC প্রক্রিয়াকরণের মতো ভাল নয়, বিশেষত বড় টুকরাগুলির জন্য, 3D প্রিন্টিংয়ের সাথে অর্জন করা সাধারণত কঠিন, তবে CNC প্রক্রিয়াকরণে এই সমস্যা নেই।
3D প্রিন্টিং আপনার কল্পনাপ্রসূত কাজ বা পণ্যগুলিকে মসৃণভাবে প্রক্রিয়াকরণ এবং আপনার সামনে প্রদর্শন করার অনুমতি দেয়, যখন CNC প্রক্রিয়াকরণের অর্থনীতি এবং বড় আকারের প্রোটোটাইপ উত্পাদনে আরও সুবিধা রয়েছে।