নির্ভুল যন্ত্র এবং অতি-নির্ভুলতা যন্ত্রের বিকাশের সম্ভাবনা

- 2022-03-23-

নির্ভুল যন্ত্র এবং অতি-নির্ভুলতা যন্ত্রের বিকাশের সম্ভাবনা


নির্ভুল মেশিনিং সরঞ্জামের পরিপ্রেক্ষিতে, অপারেশন প্রক্রিয়ার মধ্যে, প্রথম পছন্দ হল এর হীরা গ্রাইন্ডিং হুইল ব্যবহার করা, যা কার্যকরভাবে একটি নির্দিষ্ট পরিমাণে কাটিয়া টুল এবং ফিডের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে। নাকাল উপায়, যে, ন্যানো নাকাল. এমনকি কাচের পৃষ্ঠটি একটি অপটিক্যাল মিরর পৃষ্ঠ পেতে পারে।

মেশিনিং
নির্ভুল যন্ত্র এবং অতি-নির্ভুল যন্ত্রের বিকাশের প্রবণতা একটি দীর্ঘমেয়াদী উন্নয়ন ধারণা থেকে, এর সরঞ্জামগুলির উত্পাদন দক্ষতা সেই সময়ে বিশ্বে জাতীয় অর্থনীতির বিকাশের প্রাথমিক কৌশল এবং দিকনির্দেশ ছিল এবং এটি ছিল অন্যতম। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ মাধ্যম। একই সময়ে, এটি একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা একটি দেশের জন্য স্বাধীন, সমৃদ্ধ, অর্থনৈতিকভাবে বিকাশ অব্যাহত রাখা এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে নেতৃত্ব মেনে চলা। বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ সূক্ষ্ম যন্ত্র এবং অতি-নির্ভুল যন্ত্র দক্ষতার জন্য উচ্চতর প্রয়োজনীয়তাও এগিয়ে রাখে।

উচ্চ-শক্তি এবং উচ্চ-নির্ভুলতা মেশিনিং এবং নির্ভুল সূক্ষ্ম যন্ত্রের অতি-নির্ভুলতা মেশিনিং একটি নির্দিষ্ট পরিমাণে অত্যন্ত উচ্চ পৃষ্ঠের গুণমান এবং পৃষ্ঠের অখণ্ডতা অর্জন করতে পারে, তবে এটি প্রক্রিয়াকরণ শক্তির ব্যয়ে নিশ্চিত করা যেতে পারে। যখন অঙ্কন পদ্ধতিটি প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করা হয়, তখন সর্বাধিক বিকৃতি বল মাত্র 17t হয়, যখন ঠান্ডা এক্সট্রুশন পদ্ধতি ব্যবহার করা হয়, তখন বিকৃতি বল হয় 132t। এই সময়ে, কোল্ড এক্সট্রুশন পাঞ্চে অভিনয়কারী ইউনিট চাপ 2300MPa-এর বেশি। উচ্চ শক্তি ছাড়াও, ছাঁচের পর্যাপ্ত প্রভাব শক্ততা এবং পরিধান প্রতিরোধেরও প্রয়োজন।

নির্ভুল-মেশিনযুক্ত ধাতব ফাঁকা ছাঁচে তীব্র প্লাস্টিকের বিকৃতির মধ্য দিয়ে যায়, যা ছাঁচের তাপমাত্রা প্রায় 250°C থেকে 300°C পর্যন্ত বাড়িয়ে দেবে। অতএব, ছাঁচ উপাদান একটি নির্দিষ্ট tempering স্থায়িত্ব প্রয়োজন. উপরোক্ত কারণে, কোল্ড এক্সট্রুশন ডাইয়ের জীবন স্ট্যাম্পিং ডাইয়ের তুলনায় অনেক কম।

যথার্থ যন্ত্র একটি নির্দিষ্ট পরিমাণে পণ্যের উচ্চ নির্ভরযোগ্যতা চায়। অপারেশন চলাকালীন, আপেক্ষিক গতির সময় লোডের শিকার হওয়া বিয়ারিংয়ের মতো অংশগুলি অপারেশন চলাকালীন তাদের পৃষ্ঠের রুক্ষতা কার্যকরভাবে কমাতে পারে, যা অংশগুলির প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পারে। প্রতিরোধের পরিধান করুন, এর কাজের স্থায়িত্ব উন্নত করুন এবং এর পরিষেবা জীবন দীর্ঘায়িত করুন। Si3N4 উচ্চ গতি এবং উচ্চ নির্ভুলতা বিয়ারিং ব্যবহৃত. সিরামিক বলের পৃষ্ঠের রুক্ষতা বেশ কয়েকটি ন্যানোমিটারে পৌঁছানোর জন্য প্রয়োজন। প্রক্রিয়াকৃত রূপান্তরিত স্তরের রাসায়নিক বৈশিষ্ট্যগুলি সক্রিয় এবং ক্ষয়ের জন্য সংবেদনশীল, তাই অংশগুলির ক্ষয় প্রতিরোধ ক্ষমতা উন্নত করার দৃষ্টিকোণ থেকে, প্রক্রিয়াকরণের মাধ্যমে উত্পাদিত রূপান্তরিত স্তরটি যতটা সম্ভব ছোট হওয়া প্রয়োজন।