CNC বাঁক প্রক্রিয়া এবং বিশ্লেষণ

- 2022-02-21-

CNC বাঁক প্রক্রিয়া এবং বিশ্লেষণ


প্রসেস অ্যানালাইসিস হল হার্ডওয়্যার সিএনসি টার্নিংয়ের জন্য প্রাক-প্রক্রিয়া প্রস্তুতি। প্রক্রিয়াটি যুক্তিসঙ্গত হোক বা না হোক পরবর্তী প্রোগ্রামিং, মেশিন টুলের মেশিনিং ক্ষমতা এবং যন্ত্রাংশের মেশিনিং নির্ভুলতার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। একটি যুক্তিসঙ্গত এবং দরকারী মেশিনিং প্রোগ্রাম কম্পাইল করার জন্য, প্রোগ্রামারকে শুধুমাত্র সিএনসি লেথের অপারেটিং নীতি, কার্যকরী বৈশিষ্ট্য এবং গঠন বোঝার প্রয়োজন হয় না। প্রোগ্রামিং ভাষা এবং প্রোগ্রামিং বিন্যাস আয়ত্ত করুন, এবং ওয়ার্কপিস প্রক্রিয়াকরণ প্রযুক্তিও আয়ত্ত করুন, যুক্তিসঙ্গত কাটিয়া পরিমাণ নির্ধারণ করুন এবং সঠিকভাবে টুল এবং ওয়ার্কপিস ক্ল্যাম্পিং পদ্ধতি নির্বাচন করুন। অতএব, আমাদের সাধারণ প্রক্রিয়া নির্দেশিকা অনুসরণ করা উচিত এবং হার্ডওয়্যার যন্ত্রাংশ প্রক্রিয়াকরণের CNC বাঁক প্রক্রিয়া বিশদভাবে বিশ্লেষণ করতে CNC লেদগুলির বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করা উচিত। এর বিশ্লেষণের প্রধান বিষয়বস্তুগুলির মধ্যে রয়েছে: প্রক্রিয়াকরণের প্রয়োজনীয়তা এবং প্রক্রিয়াকরণ অঙ্কন অনুযায়ী অংশগুলির যৌক্তিকতা বিশ্লেষণ করা; CNC লেথে ওয়ার্কপিসগুলির ক্ল্যাম্পিং পদ্ধতি অনুমান করা; প্রস্তুতি যেমন: সরঞ্জাম নির্বাচন, ফিক্সচার এবং কাটার পরিমাণ ইত্যাদি।

অংশ অঙ্কন বিশ্লেষণ CNC বাঁক প্রক্রিয়া প্রণয়ন প্রাথমিক কাজ. প্রধানত স্কেল মার্কিং পদ্ধতির বিশ্লেষণ, সাধারণ জ্যামিতিক উপাদানগুলির বিশ্লেষণ এবং নির্ভুলতা এবং প্রযুক্তিগত প্রয়োজনীয়তাগুলির বিশ্লেষণ করে। উপরন্তু, অংশ গঠন এবং প্রক্রিয়াকরণ প্রয়োজনীয়তার যৌক্তিকতা বিশ্লেষণ করা উচিত, এবং প্রক্রিয়া মানদণ্ড নির্বাচন করা উচিত।


Tongyang CNC এর CNC বাঁক প্রক্রিয়া নিম্নলিখিত ধাপে বিভক্ত করা হয়
1. স্কেল লেবেলিং পদ্ধতির বিশ্লেষণ
অংশ অঙ্কনের স্কেল মার্কিং পদ্ধতিটি CNC লেদ এর প্রক্রিয়াকরণ বৈশিষ্ট্যগুলিতে ব্যবহার করা উচিত এবং স্কেলটি একই ডেটাম দিয়ে চিহ্নিত করা উচিত বা সরাসরি স্থানাঙ্ক স্কেল দেওয়া উচিত। এই মার্কিং পদ্ধতিটি শুধুমাত্র প্রোগ্রামিংয়ের জন্য সুবিধাজনক নয়, তবে ডিজাইনের ভিত্তি, প্রক্রিয়ার ভিত্তি, পরিমাপের ভিত্তি এবং প্রোগ্রামিং উত্সের সামঞ্জস্যের জন্যও সহায়ক। যদি অংশ অঙ্কনের সমস্ত দিকের মাত্রার জন্য কোনও সামঞ্জস্যপূর্ণ নকশার ভিত্তি না থাকে, তবে অংশের নির্ভুলতাকে প্রভাবিত না করে একটি সামঞ্জস্যপূর্ণ প্রক্রিয়ার ভিত্তিতে নির্বাচন করার জন্য বিবেচনা করা যেতে পারে। গণনা প্রতিটি স্কেলকে রূপান্তরিত করে যাতে প্রোগ্রামিং গণনা সহজ হয়।
2. জ্যামিতিক উপাদানের বিশ্লেষণ সংক্ষিপ্ত করুন
ম্যানুয়াল প্রোগ্রামিংয়ে, প্রতিটি নোডের স্থানাঙ্ক গণনা করা হয়। অংশের রূপরেখার সমস্ত জ্যামিতিক উপাদান স্বয়ংক্রিয় প্রোগ্রামিংয়ের সময় সংজ্ঞায়িত করা হয়। অতএব, অংশ অঙ্কন বিশ্লেষণ করার সময়, জ্যামিতিক উপাদানগুলির প্রদত্ত শর্তগুলি যথেষ্ট কিনা তা বিশ্লেষণ করা প্রয়োজন।
3. নির্ভুলতা এবং দক্ষতার প্রয়োজনীয়তা বিশ্লেষণ
প্রক্রিয়াকরণ করা অংশগুলির নির্ভুলতা এবং দক্ষতার বিশ্লেষণ অংশগুলির প্রক্রিয়া বিশ্লেষণের একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধুমাত্র অংশগুলির মাত্রিক নির্ভুলতা এবং পৃষ্ঠের রুক্ষতা বিশ্লেষণের ভিত্তিতে প্রক্রিয়াকরণ পদ্ধতি, ক্ল্যাম্পিং পদ্ধতি, সরঞ্জাম এবং কাটার পরিমাণ সঠিকভাবে এবং যুক্তিসঙ্গতভাবে নির্বাচন করা যেতে পারে। অপেক্ষা করুন। এর প্রধান বিষয়বস্তুগুলির মধ্যে রয়েছে: বিশ্লেষণের নির্ভুলতা এবং বিভিন্ন হার্ড সূচক প্রযুক্তিগত প্রয়োজনীয়তা সম্পূর্ণ এবং যুক্তিসঙ্গত কিনা; প্রক্রিয়াটির সিএনসি টার্নিং মেশিনিং নির্ভুলতা সহনশীলতা অঙ্কন প্রয়োজনীয়তা পূরণ করে কিনা, যদি না হয় তবে এটি পূরণ করার জন্য অন্যান্য প্রক্রিয়াকরণ পদ্ধতি গ্রহণ করা উচিত। একই সময়ে, পরবর্তী প্রক্রিয়াগুলির জন্য ছুটি ভাতা; অঙ্কনে অবস্থানগত নির্ভুলতার প্রয়োজনীয়তা সহ পৃষ্ঠের জন্য, এটি একটি ক্ল্যাম্পিংয়ে সম্পন্ন করা উচিত; উচ্চ পৃষ্ঠের রুক্ষতা প্রয়োজনীয়তা সহ পৃষ্ঠের জন্য, এটি ধ্রুবক রৈখিক গতিতে কাটা উচিত (দ্রষ্টব্য: টার্নিং এন্ড ফেসে, সর্বোচ্চ টাকু গতি সীমিত হওয়া উচিত)।