হার্ডওয়্যার প্রক্রিয়াকরণের সময় ওয়ার্কপিসের পৃষ্ঠের ফিনিস কীভাবে উন্নত করা যায়

- 2022-02-17-

হার্ডওয়্যার প্রক্রিয়াকরণের সময় ওয়ার্কপিসের পৃষ্ঠের ফিনিস কীভাবে উন্নত করা যায়
প্রকৌশলী হিসাবে, আমরা আমাদের দক্ষতা, জ্ঞান এবং অভিজ্ঞতা প্রয়োগ করি সর্বোত্তম দেখতে এবং সবচেয়ে সঠিক অংশগুলি তৈরি করতে। আমরা যে পণ্যগুলি তৈরি করি তাতে আমরা খুব গর্ব করি এবং আমরা চাই যে অন্যরা সমাপ্ত পণ্যে গর্ব দেখুক। কিন্তু আমরা যখন কাঙ্খিত ফলাফল পাই না তখন আমরা কী করব? মাত্রিকভাবে, অংশটি ব্লুপ্রিন্ট চশমা পূরণ করে, কিন্তু পৃষ্ঠ ফিনিস এবং সামগ্রিক চেহারা আদর্শের চেয়ে কম? যখন এটি ঘটে, তখন আমাদের মৌলিক বিষয়গুলিতে ফিরে যেতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আমরা আমাদের জানা সেরা মেশিনিং পদ্ধতিগুলি ব্যবহার করি৷
এটি মজবুত এবং এটি মেশিনিংয়ের সময় সুরেলা সমস্যা বা কম্পনের প্রচার করে না তা নিশ্চিত করতে আমাদের ওয়ার্কহোল্ডিং ফিক্সচারের মতো জিনিসগুলি দেখতে হবে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা অপ্রয়োজনীয়ভাবে দীর্ঘ সরঞ্জাম ব্যবহার করি না যা সহজেই ঘুরতে পারে বা বকবক করার সুযোগ বাড়িয়ে দিতে পারে। উচ্চ-গতির প্রক্রিয়াগুলিতে, আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা একটি ভর-ভারসাম্য সরঞ্জাম ব্যবহার করি যা ব্যবহৃত প্রোগ্রাম করা RPM অনুযায়ী রেট করা হয়। কিন্তু উপরে উল্লিখিত সব জিনিস ঠিক থাকলে কী হবে?
নিম্নলিখিত বিকল্পগুলি বিবেচনা করুন:
1. কন্ট্রোল চিপ: চিপ উচ্ছেদ একটি ভাল পৃষ্ঠ ফিনিস উত্পাদন একটি মূল ফ্যাক্টর. কন্ট্রোল চিপ সম্ভবত প্রথম জিনিস যা আপনার বিবেচনা করা উচিত। যদি উত্পাদিত চিপগুলি মেশিনের সময় ওয়ার্কপিসের সংস্পর্শে থাকে বা আপনি যদি চিপগুলি পুনরায় কাটতে থাকেন তবে এটি সম্ভবত আপনার পৃষ্ঠের ফিনিসকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। চিপ ব্রেকারের স্টাইল পরিবর্তন করার সম্ভাবনা বিবেচনা করুন যা আপনি ব্যবহার করছেন আরও ভাল নিয়ন্ত্রণের জন্য চিপগুলি ভেঙে ফেলতে সাহায্য করার জন্য।
চিপ উচ্ছেদ নিয়ন্ত্রণের জন্য বায়ু এবং কুল্যান্ট উভয়ই ভালো বিকল্প, কুল্যান্টের দিকে খেয়াল রাখুন। মাঝে মাঝে কাটার সময় কুল্যান্ট এড়ানো উচিত। কাটিয়া প্রান্তের তাপীয় ক্র্যাকিং ঘটতে পারে...অন্তবর্তী সময়ে গরম হওয়া এবং কাটিয়া প্রান্তের দ্রুত শীতল হওয়ার কারণে...এবং অকাল সন্নিবেশ ব্যর্থতার কারণ হতে পারে, অথবা অন্ততপক্ষে অতিরিক্ত চাপযুক্ত কাটিয়া প্রান্ত এবং ব্যর্থতার কারণে আপনার পৃষ্ঠের ফিনিসকে প্রভাবিত করতে শুরু করতে পারে।
2. বর্ধিত গতি: কার্বাইড সরঞ্জাম ব্যবহার করার সময় এটি বিশেষভাবে সত্য। গতি বাড়ানো নিশ্চিত করবে যে উপাদানটি টিপের সাথে কম সময়ের জন্য সংস্পর্শে আছে...যার ফলে টুলে প্রান্ত বিল্ডআপ হ্রাস পাবে, যা দুর্বল পৃষ্ঠের ফিনিস হতে পারে। কাটিং টুলের রেক অ্যাঙ্গেল বাড়ানোও প্রান্ত বিল্ড আপ কমাতে এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
3. সঠিক নাকের ব্যাসার্ধ ব্যবহার করুন: একটি বড় নাকের ব্যাসার্ধ দ্রুত গতিকে মিটমাট করতে সক্ষম হবে। সন্নিবেশটি প্রতি বিপ্লবে প্রায় অর্ধেক TNR খাওয়াতে সক্ষম হয়েছিল এবং এখনও ভাল ফলাফল দেয়। আপনি যদি এই TNR থেকে IPR অনুপাতকে অতিক্রম করেন, তাহলে টুলটি আপনার পছন্দের চকচকে মসৃণ ফিনিশের পরিবর্তে একটি "লাইন-সদৃশ" পৃষ্ঠ ফিনিস তৈরি করবে। অতএব, TNR যত বড় হবে, দ্রুত ফিড রেট এটি মিটমাট করতে পারে এবং এখনও পছন্দসই ফলাফল তৈরি করতে পারে। যাইহোক, একটি খুব বড় TNR ব্যবহার করে বকবক তৈরি করতে পারে - কাটার চাপ কমিয়ে দেয় - তাই সতর্ক থাকুন এবং উপাদান কাটতে আপনার প্রয়োজনীয় গতি বিবেচনা করুন - আপনার প্রয়োজনের সাথে মেলে এমন একটি TNR টুল ব্যবহার করুন।
এটিও উল্লেখ করার মতো যে একটি বড় নাকের ব্যাসার্ধ ব্যবহার করার অর্থ আপনাকে ফিনিস পাসের জন্য আরও উপাদান ছেড়ে যেতে হবে। টুলটি সঠিকভাবে কাজ করার জন্য, টুল অপসারণ সম্পূর্ণ করার জন্য আপনার অবশ্যই TNR এর সমান বা তার বেশি একটি TNR থাকতে হবে।
আপনি যদি কোণার চারপাশে বকবক করছেন, আপনি একটি ছোট TNR চেষ্টা করতে চাইতে পারেন। সর্বদা আপনি যে কোণার ব্যাসার্ধটি কাটছেন তার থেকে ছোট একটি TNR ব্যবহার করুন - যাতে আপনি পছন্দসই ব্যাসার্ধটিকে "ফর্ম" করতে পারেন - বিশেষ করে ফিনিশিং টুলগুলিতে৷ এটি কাটার চাপ কমাতে এবং বকবক দূর করতে সাহায্য করবে।
মিলিং করার সময়, ফ্ল্যাট এন্ড মিলের পরিবর্তে একটি বুলনোজ বা গোলাকার শেষ মিল ব্যবহার করার চেষ্টা করুন। একটি কোণার ব্যাসার্ধ সহ কিছু আপনাকে তীক্ষ্ণ কোণে একটি উচ্চতর ফিনিস দেবে এবং অবশ্যই টুল লাইফের সাথে সাহায্য করবে।
4. ওয়াইপার সন্নিবেশ চেষ্টা করুন: যতটা সম্ভব। ওয়াইপার সন্নিবেশ টিপ ব্যাসার্ধ সংলগ্ন একটি ছোট সমতল এলাকা আছে. এই প্লেনটি আসলে ফিনিসটিকে "মোছা" করে কারণ টুলটিকে ওয়ার্কপিস বরাবর খাওয়ানো হয় এবং দ্রুত ফিডের হারের সম্মুখীন হতে পারে এমন লাইনের মতো ফিনিস দূর করতে সাহায্য করে - যা বকবক নিয়ন্ত্রণে সাহায্য করতে একটি ছোট TNR ব্যবহার করতে দেয়৷
5. টুলের সীসা কোণ বাড়ান। উচ্চতর সীসা কোণ এবং ইতিবাচকভাবে ঢালু সন্নিবেশগুলি অগভীর কাটিয়া কোণ সহ সরঞ্জামগুলির তুলনায় একটি ভাল পৃষ্ঠের ফিনিশ তৈরি করে। উদাহরণস্বরূপ: একটি 45° কাটিং কোণ সহ একটি ফেস মিল 90° কাটিং কোণ সহ একটি ফেস মিলের তুলনায় একটি ভাল পৃষ্ঠের ফিনিশ তৈরি করবে।
6. বাসস্থান এবং বিরতি দূর করুন: প্রতিবার অংশ পৃষ্ঠের সংস্পর্শে টুলটি চলা বন্ধ করে, এটি একটি ট্রেস ছেড়ে যায়। প্রয়োজনে প্রক্রিয়াটি পরিবর্তন করুন, তবে কাটার সময় ছুরিটি কখনই থামে বা দ্বিধা না করে তা নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন।