রাবার এবং প্লাস্টিক পণ্যের বিপত্তি কি?

- 2021-09-07-

রাবার এবং প্লাস্টিক পণ্যের বিপত্তি কি?

 

     আমাদের সকলের রাবার এবং প্লাস্টিকের পণ্যগুলির সাথে পরিচিত হওয়া উচিত, তবে বেশিরভাগ লোকেরা এখনও কিছু পেশাদার জ্ঞান জানেন না। আসুন রাবার এবং প্লাস্টিকের পণ্যগুলির বিপদগুলি দেখি, যাতে সবাই সেগুলি আরও ভালভাবে ব্যবহার করতে পারে।

     বর্তমানে, সাধারণ শিল্প ব্যবহারের জন্য ডবল-পার্শ্বযুক্ত আঠালো দুটি বিভাগে বিভক্ত করা যেতে পারে: এক্রাইলিক আঠালো এবং রাবার আঠালো। এই দুই ধরনের জন্য, তারা দুটি ফর্ম বিভক্ত করা যেতে পারে: বেস উপাদান এবং কোন ভিত্তি উপাদান. যে ফর্মই হোক না কেন, সেগুলিকে আরও ভালভাবে ব্যবহার করার জন্য আমাদের সেগুলি বুঝতে হবে৷ আসুন রাবার এবং প্লাস্টিক পণ্যগুলির বিপদগুলি দেখে নেওয়া যাক।

     প্রথমত, রাবার পণ্যগুলি ছাঁচনির্মাণের সময় উচ্চ চাপে চাপানো হয়, তাই ইলাস্টোমারের সংমিশ্রণের কারণে এই ধরণের রাবার পণ্যগুলি নির্মূল করা যায় না এবং যখন ছাঁচ থেকে ছাঁচ হয়ে যায় তখন এটি অত্যন্ত অস্থিতিশীল হতে পারে। রাবারের সংকোচন (রাবারের সংকোচনের হার বিভিন্ন ধরণের রাবারের সাথে পরিবর্তিত হয়), এটি সহজ এবং স্থিতিশীল হতে কিছুটা সময় নেয়। অতএব, রাবার পণ্য ডিজাইন করার সময়, সূত্র বা ছাঁচ যাই হোক না কেন, ফিটটি সাবধানে গণনা করা প্রয়োজন, অন্যথায় সমাপ্ত পণ্যের গুণমান সহজেই হ্রাস পাবে।

     দ্বিতীয়ত, রাবার হল একটি গরম-গলিত থার্মোসেটিং ইলাস্টোমার, অন্যদিকে প্লাস্টিক হল গরম-গলে যাওয়া এবং ঠান্ডা-সলিড। যেহেতু রাবারে বিভিন্ন ধরনের সালফাইড থাকে, তাই ঢালাই এবং নিরাময় করার সময় তাপমাত্রার পরিসরে একটি নির্দিষ্ট ফাঁক থাকে এবং এমনকি জলবায়ুর পরিবর্তনের কারণে ঘরের ভিতরের তাপমাত্রা এবং আর্দ্রতা দ্বারা প্রভাবিত হতে পারে। ফলস্বরূপ, রাবার পণ্যগুলির উত্পাদন শর্তগুলি যে কোনও সময় সামঞ্জস্য করা দরকার যাতে ভাল মানের পণ্য উত্পাদন করা যায়।

     রাবার পণ্য সময়ের সাথে সাথে বিভিন্ন ডিগ্রীতে ক্র্যাক বা শক্ত হয়ে যাবে। এই ঘটনার কারণ হল বাহ্যিক কারণ এবং অভ্যন্তরীণ কারণ।

     বাহ্যিক কারণগুলি: বাহ্যিক কারণগুলি যা রাবার পণ্যের বয়স বাড়ায় তার মধ্যে রয়েছে অক্সিজেন, অক্সাইড, ওজোন, তাপ, আলো ইত্যাদি;

     অভ্যন্তরীণ কারণগুলি: অভ্যন্তরীণ কারণগুলির মধ্যে রয়েছে রাবারের ধরন, ছাঁচনির্মাণের উপায়, বন্ধনের ডিগ্রি, যৌগিক ওষুধের ধরন, প্রক্রিয়াকরণ প্রকৌশলের কারণগুলি এবং আরও অনেক কিছু।