আপনি কি প্লাস্টিক এবং রাবারের মধ্যে পার্থক্য জানেন?

- 2021-09-07-

আপনি কি প্লাস্টিক এবং রাবারের মধ্যে পার্থক্য জানেন?


সবাই প্লাস্টিকের সাথে পরিচিত, কিন্তু রাবারের বোঝাপড়া এখনও খুব অস্পষ্ট। কখনও কখনও রাবারকে প্লাস্টিক হিসাবে বিবেচনা করা হয়। আপনি কি প্লাস্টিক এবং রাবারের মধ্যে পার্থক্য জানতে চান? তারপর নিচের ভূমিকাটা দেখে নিন।

    সোজা কথায়, রাবার এবং প্লাস্টিকের মধ্যে সবচেয়ে অপরিহার্য পার্থক্য হল প্লাস্টিক বিকৃত হলে প্লাস্টিক বিকৃত হয়, কিন্তু রাবার স্থিতিস্থাপকভাবে বিকৃত হয়। অন্য কথায়, প্লাস্টিকের বিকৃতির পরে মূল অবস্থা পুনরুদ্ধার করা কঠিন, তবে রাবারের জন্য এটি অনেক সহজ। অতএব, এটি বলা যেতে পারে যে প্লাস্টিকের পাইপের স্থিতিস্থাপকতা খুব ছোট, সাধারণত 100% এর কম, যখন রাবারের স্থিতিস্থাপকতা 1000% বা তার বেশি হতে পারে। বেশিরভাগ প্লাস্টিকের ছাঁচনির্মাণ প্রক্রিয়া সম্পন্ন হয় এবং পণ্য প্রক্রিয়া সম্পন্ন হয়, কিন্তু রাবার ছাঁচনির্মাণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর একটি ভলকানাইজেশন প্রক্রিয়া প্রয়োজন।

      বিস্তৃতভাবে বলতে গেলে, রাবার হল এক ধরনের প্লাস্টিক, তাই রাবার হল প্লাস্টিকের একটি উপশ্রেণি। আমরা সাধারণত যে রাবার এবং প্লাস্টিকগুলি শুনি বা বলি তা হল রাবার এবং প্লাস্টিক শিল্পের সম্মিলিত শব্দ, কারণ এগুলি সবই পেট্রোলিয়ামের সহায়ক পণ্য, এবং সেগুলি উৎসে একই, তবে পণ্যগুলির ভৌত বৈশিষ্ট্যগুলি ভিন্ন। উৎপাদন প্রক্রিয়া, তাই তাদের উদ্দেশ্যও ভিন্ন। রাবার প্রধানত টায়ারের জন্য ব্যবহৃত হয় এবং প্রযুক্তি এবং বাজারের ক্রমবর্ধমান চাহিদা এবং ব্যবহারের সাথে প্লাস্টিক আমাদের জীবন থেকে অবিচ্ছেদ্য।

      রাবার এবং প্লাস্টিক উভয়ই উচ্চ-আণবিক উপকরণ। প্রধান উপাদান হল কার্বন এবং হাইড্রোজেন। উপরন্তু, অল্প পরিমাণে অক্সিজেন, নাইট্রোজেন, ক্লোরিন, সিলিকন, ফ্লোরিন, সালফার এবং অন্যান্য পরমাণু রয়েছে। যদিও তাদের রচনা একই রকম, প্রত্যেকের নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। প্লাস্টিক ঘরের তাপমাত্রায় শক্ত, খুব শক্ত, এবং প্রসারিত এবং বিকৃত করা যায় না, কিন্তু রাবারের কঠোরতা বেশি নয়, তাই এটি স্থিতিস্থাপক এবং দীর্ঘ হওয়ার জন্য এটিকে প্রসারিত করা যায় এবং এটি তার আসল অবস্থায় ফিরে আসতে পারে যখন এটি স্ট্রেচিং বন্ধ করে । এটি মূলত কারণ আণবিক কাঠামো যা তাদের তৈরি করে। তাদের মধ্যে আরেকটি পার্থক্য রয়েছে। প্লাস্টিক অনেকবার পুনর্ব্যবহার করা যায়, কিন্তু রাবার সরাসরি পুনর্ব্যবহার করা যায় না। এটি ব্যবহার করার আগে এটি পুনর্ব্যবহারযোগ্য রাবারে প্রক্রিয়াজাত করা প্রয়োজন। 100 ডিগ্রী থেকে 200 ডিগ্রী পর্যন্ত প্লাস্টিকের আকৃতি 60 থেকে 100 ডিগ্রীতে রাবারের অনুরূপ।