পলিউরেথেন রাবারের প্রাথমিক প্রবর্তন

- 2021-09-02-

কোড নাম (UR) পলিয়েস্টার (বা পলিথার) এবং ডাইসোসায়ানামাইড লিপিড যৌগের পলিমারাইজেশন দ্বারা তৈরি করা হয়। এর রাসায়নিক গঠন সাধারণ ইলাস্টিক পলিমারের চেয়ে জটিল। পুনরাবৃত্ত কার্বামেট গ্রুপ ছাড়াও, আণবিক শৃঙ্খলে প্রায়ই এস্টার গ্রুপ, ইথার গ্রুপ এবং সুগন্ধি গ্রুপের মতো গ্রুপ থাকে।

ইউআর অণুর মূল চেইনটি নরম সেগমেন্ট এবং অনমনীয় সেগমেন্ট দিয়ে গঠিত; নরম সেগমেন্টকে নরম সেগমেন্টও বলা হয়, যা অলিগোমার পলিওল (যেমন পলিয়েস্টার, পলিথার, পলিবুটাডিয়ান ইত্যাদি) দ্বারা গঠিত; অনমনীয় সেগমেন্ট এটিকে হার্ড সেগমেন্টও বলা হয়, যা ডাইসোসায়ানেট (যেমন টিডিআই, এমডিআই, ইত্যাদি) এবং ছোট অণু চেইন প্রসারক (যেমন ডায়ামিন এবং গ্লাইকল ইত্যাদি) এর প্রতিক্রিয়া পণ্য দ্বারা গঠিত। নরম অংশের অনুপাত শক্ত অংশের তুলনায় বেশি। নরম এবং শক্ত অংশগুলির পোলারিটি আলাদা। হার্ড সেগমেন্টের শক্তিশালী মেরুতা রয়েছে এবং নরম সেগমেন্ট পর্যায়ে অনেকগুলি মাইক্রো-বিভাজন তৈরি করতে একত্রিত করা সহজ। একে মাইক্রোফেজ সেপারেশন স্ট্রাকচার বলা হয়। এর ভৌত এবং যান্ত্রিক বৈশিষ্ট্যগুলি মাইক্রোফেজের মতোই। বিচ্ছেদ ডিগ্রির সাথে অনেক কিছু করার আছে।

প্রধান চেইনের মধ্যে হাইড্রোজেন বন্ডের বলের কারণে ইউআর অণুগুলির উচ্চ শক্তি এবং উচ্চ স্থিতিস্থাপকতা রয়েছে।

বৈশিষ্ট্য: এটি উচ্চ কঠোরতা, ভাল শক্তি, উচ্চ স্থিতিস্থাপকতা, উচ্চ ঘর্ষণ প্রতিরোধের, টিয়ার প্রতিরোধের, বার্ধক্য প্রতিরোধের, ওজোন প্রতিরোধের, বিকিরণ প্রতিরোধের এবং ভাল বৈদ্যুতিক পরিবাহিতার সুবিধা রয়েছে। এটি সাধারণ রাবার দ্বারা অতুলনীয়।