বেভেল গিয়ারের বৈশিষ্ট্য কি?

- 2021-06-30-

বেভেল গিয়ারের বৈশিষ্ট্য কি?

বেভেল গিয়ারগুলি শঙ্কুযুক্ত গিয়ার যা শঙ্কুযুক্ত, দুটি উল্লম্ব শ্যাফ্ট ট্রান্সমিশনের জন্য ব্যবহৃত হয়, তবে অন্যান্য কোণে দুটি শ্যাফ্ট ট্রান্সমিশনের জন্যও উপযুক্ত। সাধারণত, একটি উল্লম্ব পাম্প চালানোর জন্য একটি অনুভূমিক ড্রাইভ ডিভাইস ব্যবহার করা হয়। বেভেল গিয়ারগুলির বিস্তৃত ব্যবহার রয়েছে, বিশেষত যখন দুটি শ্যাফ্ট ছেদ করে, দুটি শ্যাফটের মধ্যে দূরত্ব খুব কাছাকাছি, সংক্রমণ শক্তি বড় এবং ঘূর্ণন অনুপাত স্থির হয়, বেভেল গিয়ার সবচেয়ে উপযুক্ত।

বেভেল গিয়ার প্রক্রিয়াকরণ প্রক্রিয়া

বেভেল গিয়ারগুলি একটি বিশেষ গিয়ার-শেপিং মেশিনে প্রক্রিয়া করা হয়। এটি একটি মিলিং মেশিনেও প্রক্রিয়া করা যায়, কিন্তু দাঁতের আকার এবং আকৃতি অপর্যাপ্ত। বেভেল গিয়ার প্রায়ই একটি সম্মিলিত পদ্ধতি দ্বারা প্রক্রিয়া করা হয়, অর্থাৎ, প্রাথমিক প্রক্রিয়াজাতকরণ একটি মিলিং মেশিন বা একটি অনুভূমিক মিলিং মেশিনে সঞ্চালিত হয়। সমাপ্তির জন্য, অর্থাৎ, দাঁতের প্রোফাইলের ক্রমাঙ্কন, এটি একটি মেশিন টুলে সঞ্চালিত হয় যা বেভেল গিয়ার প্রক্রিয়াকরণের জন্য নিবেদিত।

 

বেভেল গিয়ার তৈরির প্রক্রিয়া নিম্নলিখিত প্রক্রিয়াগুলি নিয়ে গঠিত। প্রক্রিয়াকৃত ফাঁকাটি ম্যান্ড্রেলের উপর স্থাপন করা হয়, যা সূচীকরণের মাথায় আবদ্ধ থাকে এবং সূচকের পিভটটির অক্ষটি খালি কোণের কোণের অর্ধেকের সমান কোণে পরিণত হয়। ফাঁকা ইনস্টল করার পরে, দাঁত খাঁজ সম্পূর্ণ গভীরতা মিল করার জন্য একটি ডিস্ক মডিউল মিলিং কাটার ব্যবহার করুন; একই সময়ে, মিলিং কাটারটি মিল্ড গিয়ারের ছোট ব্যাসার্ধের মডুলাসের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এইভাবে, সমস্ত গিয়ার দাঁত milled হয়। ইনডেক্সিংয়ের জন্য, ইনডেক্সিং হেড সাধারণ পদ্ধতিতে ব্যবহৃত হয়।

বেভেল গিয়ার পণ্যগুলির বৈশিষ্ট্যগুলি কী কী

বেভেল গিয়ারগুলি বিভিন্ন মেশিনে অনেক যান্ত্রিক সংক্রমণ পদ্ধতি ব্যবহার করে, প্রধানগুলি হল বেল্ট ট্রান্সমিশন, চেইন ট্রান্সমিশন, ঘর্ষণ চাকা ট্রান্সমিশন, গিয়ার ট্রান্সমিশন এবং ট্যান্ডেম বাদাম ট্রান্সমিশন।

 

গিয়ার ট্রান্সমিশন, সাধারণভাবে বলতে গেলে, একটি শ্যাফটকে অন্য শ্যাফটকে ঘোরানোর সময় চালাতে সক্ষম করে; অথবা একটি খাদ এর ঘূর্ণন গতি রৈখিক গতিতে পরিবর্তন করতে।


এর প্রধান বৈশিষ্ট্যগুলি হল: একে অপরের মধ্যে কম্প্যাক্ট দাঁত জাল রয়েছে এবং প্রেরিত টর্ক বেল্ট এবং চেইন ট্রান্সমিশনের চেয়ে অনেক বড়; এর ট্রান্সমিশন দক্ষতা অন্যান্য যান্ত্রিক সংক্রমণের চেয়েও বেশি; এবং এটি একটি বড় ট্রান্সমিশন ফোর্সে ব্যবহার করা যেতে পারে। দুটি শ্যাফটের মধ্যে গতির অনুপাত অপরিবর্তিত রাখুন। অনেক ধরনের গিয়ার আছে। সাধারণভাবে বলতে গেলে, তারা দাঁতের পৃষ্ঠের আকৃতি অনুযায়ী নলাকার গিয়ার, বেভেল গিয়ার এবং কৃমি গিয়ারে বিভক্ত।

 

সাধারণত ব্যবহৃত স্পার গিয়ার এবং হেলিকাল গিয়ারগুলি নলাকার গিয়ার, যা দুটি পারস্পরিক সমান্তরাল শ্যাফ্টের ঘূর্ণন গতিতে ব্যবহৃত হয়, যখন বেভেল গিয়ার (বেভেল গিয়ার্স) দুটি ছেদকারী শ্যাফটের ঘূর্ণন আন্দোলন চালানোর জন্য ব্যবহৃত হয়। যখন এক জোড়া বেভেল গিয়ারের দাঁত ট্রান্সমিশনের সাথে জাল করে, তখন পরিস্থিতি দুটি আধা-শঙ্কু ঘর্ষণ চাকার সংক্রমণের অনুরূপ।