ইনজেকশন ছাঁচনির্মাণে উচ্চ মডুলাস এবং উচ্চ কঠোরতার মধ্যে পার্থক্য কী?

- 2023-12-06-

ইনজেকশন ছাঁচনির্মাণে উচ্চ মডুলাস এবং উচ্চ কঠোরতার মধ্যে পার্থক্য কী?


ইনজেকশন ছাঁচনির্মাণ জানুন-কিভাবে: ইনজেকশন ছাঁচনির্মাণে তাপমাত্রা নিয়ন্ত্রণ:

1. ব্যারেল তাপমাত্রা: ইনজেকশন ছাঁচনির্মাণ প্রক্রিয়া চলাকালীন যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা প্রয়োজন তার মধ্যে ব্যারেল তাপমাত্রা, অগ্রভাগের তাপমাত্রা এবং ছাঁচের তাপমাত্রা অন্তর্ভুক্ত রয়েছে। প্রথম দুটি পাসের তাপমাত্রা প্রধানত প্লাস্টিকের প্লাস্টিকাইজেশন এবং কার্যকলাপকে প্রভাবিত করে, যখন শেষের তাপমাত্রা প্রধানত প্লাস্টিকের কার্যকলাপ এবং শীতলকরণকে প্রভাবিত করে। প্রতিটি ধরণের প্লাস্টিকের একটি আলাদা কার্যকলাপের তাপমাত্রা থাকে, অভিন্ন প্লাস্টিক, উত্স বা গ্রেডের পার্থক্যের কারণে, এর ক্রিয়াকলাপের তাপমাত্রা এবং পার্থক্য তাপমাত্রা ভিন্ন, এটি ভারসাম্য আণবিক ওজন এবং আণবিক ওজন বিচ্ছুরণের পার্থক্যের কারণে, প্লাস্টিকাইজেশন প্রক্রিয়া বিভিন্ন উদাহরণের ইনজেকশন মেশিনে প্লাস্টিকও ভিন্ন, তাই নির্বাচিত ব্যারেলের তাপমাত্রা একই রকম নয়।

2. অগ্রভাগের তাপমাত্রা: অগ্রভাগের তাপমাত্রা সাধারণত ব্যারেলের সর্বোচ্চ তাপমাত্রার থেকে সামান্য কম থাকে, যা স্ট্রেইট-থ্রু অগ্রভাগে ঘটতে পারে এমন "লালাকরণের ঘটনা" প্রতিরোধ করতে হয়। অগ্রভাগের তাপমাত্রা খুব কম হওয়া উচিত নয়, অন্যথায় এটি গলে যাওয়ার প্রাথমিক সেটিং এবং অগ্রভাগকে ব্লক করবে, অথবা সমাপ্ত পণ্যের কার্যকারিতা প্রভাবিত হবে কারণ প্রাথমিক সেটটি ছাঁচের গহ্বরে ইনজেকশন করা হয়।

3. ছাঁচের তাপমাত্রা: ছাঁচের তাপমাত্রা সমাপ্ত পণ্যের অর্থ, কার্যকারিতা এবং আপাত গুণমানের উপর একটি দুর্দান্ত প্রভাব ফেলে। ছাঁচের তাপমাত্রার কঠোরতা প্লাস্টিকের স্ফটিকত্বের উপস্থিতি বা অনুপস্থিতি, সমাপ্ত পণ্যের আকার এবং বিন্যাস, কার্যকারিতা প্রয়োজনীয়তা এবং অন্যান্য প্রক্রিয়ার অবস্থার (গলে তাপমাত্রা, ইনজেকশনের হার এবং চাপ, ছাঁচনির্মাণ চক্র ইত্যাদির উপর নির্ভর করে। )

ইনজেকশন ছাঁচনির্মাণে উচ্চ মডুলাস এবং উচ্চ কঠোরতার মধ্যে পার্থক্য কী?

স্থিতিস্থাপকতার মডুলাস হল একটি ভৌত ​​পরিমাণ যা কঠিন পদার্থের বিকৃতির প্রতিরোধকে চিত্রিত করে। এর মধ্যে রয়েছে ইলাস্টিক এবং প্লাস্টিকের বিকৃতি।

অন্য কথায়, উচ্চ মডুলাস সহ ডেটা "অনমনীয়"। এটি মোচড়ানো সহজ নয়, বা এটি প্রসারিত করা সহজ নয়।

নিম্ন মডুলাস উপাদান, বাঁক সহজ, বা প্রসারিত. এটিকে দুটি অবস্থায় বিভক্ত করা হয়েছে, ধরে নেওয়া হয়েছে যে এটি সাধারণ স্থিতিস্থাপক বিকৃতি কিন্তু কোনো প্লাস্টিক বিকৃতি নয়, যা সাধারণত "ভাল স্থিতিস্থাপকতা" নামে পরিচিত। সাধারণ প্লাস্টিকের বিকৃতি অনুমান করে, এটি সাধারণত "নরম" হিসাবে বিবেচিত হয়।

ভাল অনমনীয়তা সহ উপাদানটি বাঁকানো এবং বিকৃত করা সহজ নয় এবং সাধারণভাবে বলতে গেলে, এটি হওয়া কঠিন বলে মনে হয়। আসলে তা না. কারণ শক্তির আরেকটি প্রশ্ন আছে।

উচ্চ মডুলাস ডেটা, অগত্যা উচ্চ শক্তি নয়। একটি সামান্য ভঙ্গুরতা তথ্য, একটি উচ্চ মডুলাস হতে পারে. খুব কম শক্তির সীমার মধ্যে, স্ট্রেস-স্ট্রেন বক্ররেখা খাড়া। কিন্তু যখন বলটি সামান্য বেশি হয়, তখন তা অবিলম্বে ফাটল ধরে, এবং আনুগত্যের কোন প্রক্রিয়া নেই। এই পরিস্থিতি বিদ্যমান? রূপক হল কাচ, ক্রিস্টালের চিনি এবং রোসিন। মডুলাস সম্ভবত তুলনামূলকভাবে বেশি, কিন্তু শক্তি খুবই কম। কঠোরতা বেশি নয়।

বিপরীতভাবে, নিম্ন-মডুলাস ডেটাও উচ্চ শক্তি থাকতে পারে। এটি প্রসারিত এবং বিকৃত করা খুব সহজ, এবং এটি খুব কম বল দিয়ে খুব দীর্ঘ প্রসারিত করা যেতে পারে। কিন্তু এটা শুধু ফাটল না, বা এটা আনুগত্য উত্পাদন করে না.

যাইহোক, এখানে "উচ্চ মডুলাস" এবং "নিম্ন মডুলাস"ও আপেক্ষিক। উচ্চ শক্তির কম মডুলাস থাকা কঠিন, এবং স্টিলের তারের শক্তি থাকা তুলনামূলকভাবে বিরল যেটি সহজেই রাবারের মতো প্রসারিত হতে পারে।

অন্যদিকে, কঠোরতা হল "অন্যান্য উপকরণগুলিতে এক ধরণের ডেটা চাপা বা ভাগ করার ক্ষমতা"। আপনি যদি বাকি তথ্যে প্রেস করতে সক্ষম হতে চান তবে আপনার অবশ্যই শুরুতে উচ্চ স্তরের আনুগত্য থাকতে হবে। যদি এটি ক্ষতিগ্রস্থ হয় বা প্লাস্টিকভাবে বিকৃত হয় তবে এটি বাকি উপাদানগুলিতে চাপা হয়, যার অর্থ কঠোরতা কম।

অতএব, একা মডুলাস এবং কঠোরতার প্রশ্ন বিবেচনা করে, আমি মনে করি না এটি খুব সঙ্গতিপূর্ণ। আরও সঙ্গতিপূর্ণভাবে, এটি সম্ভবত শক্তি এবং কঠোরতা। যদিও শক্তি এবং কঠোরতার মধ্যে একটি রৈখিক সঙ্গতি নাও থাকতে পারে, তবে একটি নির্দিষ্ট সাধারণ প্রবণতা রয়েছে।

মডুলাস হিসাবে, এটি অনির্দিষ্ট সংকল্প এবং কঠোরতার মধ্যে একটি খুব ভাল চিঠিপত্র।