প্লাস্টিক পণ্য প্রক্রিয়াকরণের ঢালাই লাইন সমাধান কিভাবে?

- 2023-09-06-

প্লাস্টিক পণ্য প্রক্রিয়াকরণের ঢালাই লাইন সমাধান কিভাবে?

খাদ্য সঞ্চয়স্থান থেকে প্রসাধন সামগ্রী, ব্যাগ থেকে জলের বোতল, আমরা সম্পূর্ণরূপে প্লাস্টিক প্রক্রিয়াকরণের উপর নির্ভর করি। কোন সন্দেহ নেই যে প্লাস্টিক নির্মাতারা প্রাপ্যতা এবং দামের দিক থেকে একটি ভাল পছন্দ। কিন্তু আপনি মাঝে মাঝে প্লাস্টিকের পাত্র ব্যবহার করা চালিয়ে যাওয়ার আগে, থামুন এবং এটি আপনার স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে তা নিয়ে ভাবুন। এমনকি আপনি যা খাচ্ছেন সে বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকলেও শুধুমাত্র প্লাস্টিকের পাত্র ব্যবহার করলে আপনার স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়তে পারে। দীর্ঘমেয়াদে, এই আপাতদৃষ্টিতে ক্ষতিকারক প্লাস্টিকের পাত্রে থাকা যৌগগুলি আপনার স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে।

1. দৈনিক যোগাযোগের ফলে স্বাস্থ্যের প্রশ্ন দেখা দেয়

প্লাস্টিক বিভিন্ন উপায়ে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, phthalates নামক যৌগের কারণে। Phthalates সাধারণত প্লাস্টিকের নমনীয়তা বাড়ানোর জন্য ব্যবহৃত হয় এবং মানবদেহে এর কোন প্রভাব নেই। এই যৌগগুলির এক্সপোজার ইনহেলেশন, অভ্যর্থনা (পাত্রে সঞ্চিত খাবারের মাধ্যমে) বা ত্বক দ্বারা শোষণ (ঘন ঘন যোগাযোগের মাধ্যমে) দ্বারা অর্জন করা যেতে পারে এবং যখন লোকেরা স্বাদ গ্রহণ করে, যান্ত্রিক চাপ শরীরে প্রবেশ করে phthalates নিঃসরণ করে। সমাপ্ত প্লাস্টিক পণ্য নির্মাতারা

গবেষণায় phthalates এক্সপোজার নিরাপদ মাত্রা স্থাপন করা হয়নি. খারাপভাবে, আপনি প্রতিদিন অল্প পরিমাণে phthalates এর সংস্পর্শে আসেন। মানুষের স্বাস্থ্যের জন্য phthalates-এর ঝুঁকি দেখানোর জন্য যথেষ্ট প্রমাণ না থাকলেও, প্রাণী গবেষণায় দেখা গেছে যে phthalates-এর সংস্পর্শে প্রজনন এবং যৌনাঙ্গে অসুবিধা হতে পারে।

2. ক্ষতিকারক যৌগ খাদ্যে প্রবেশ করতে পারে

প্লাস্টিকের পাত্রে থাকা রাসায়নিক পদার্থগুলি সঞ্চিত খাবার বা জলে ডুবিয়ে রাখা যেতে পারে। এই কারণেই প্লাস্টিকের পাত্রে মাইক্রোওয়েভ করা উচিত নয়, কারণ প্লাস্টিক একবার উত্তপ্ত হলে রাসায়নিক ত্যাগ করে। প্লাস্টিক যখন গরম জলের সংস্পর্শে আসে, তখন এটি মাইক্রোওয়েভ ওভেন গরম করার মতো প্রতিক্রিয়া তৈরি করে।

ধোয়া বা সংরক্ষণ করা হোক না কেন, গরম জল প্লাস্টিক থেকে দূরে রাখুন, কারণ প্লাস্টিক থেকে নির্গত রাসায়নিকগুলি মানুষের ইস্ট্রোজেনের অনুকরণ করতে পারে এবং বিভিন্ন রোগের ঝুঁকি বাড়াতে পারে। গরম করার জন্য প্লাস্টিকের পরিবর্তে গ্লাস বা সিরামিক পাত্র ব্যবহার করা উচিত এবং পুরানো প্লাস্টিকের পাত্রগুলি যেগুলি অতিরিক্ত গরম হয়ে গেছে তা ফেলে দেওয়া উচিত।

এছাড়াও, আপনি যে প্লাস্টিকের পাত্রটি কিনছেন তার গুণমানের দিকে খেয়াল রাখুন। প্লাস্টিক আইটেমগুলির গুণমান নির্দেশ করার জন্য পণ্যের নীচে একটি সংখ্যার সাথে থাকে এবং 2, 4 এবং 5 নম্বরগুলির সাথে নির্বাচন করা হয় কারণ সেগুলি নিরাপদ বলে বিবেচিত হয় এবং খাদ্য সংরক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে৷ ফিনিশড প্লাস্টিক পণ্যের নির্মাতারা আপনাকে 1, 3 এবং 7 নম্বর কন্টেইনারগুলি এড়াতে মনে করিয়ে দেয় কারণ তারা বিসফেনল এ (বিসফেনল এ) বা থ্যালেটসের মতো ক্ষতিকারক রাসায়নিক মুক্ত করতে পারে।

3. প্লাস্টিকের ঝুঁকিপূর্ণ পরিবেশ

প্লাস্টিক প্রক্রিয়াকরণের সাথে যুক্ত প্রধান প্রশ্নগুলির মধ্যে একটি হল এটি বায়োডিগ্রেডেবল নয়, যার মানে হল এটি একটি ল্যান্ডফিলে ক্ষয় হতে প্রায় 100 থেকে 1,000 বছর সময় নেয়। এটি ভূমি, বায়ু এবং জলকেও দূষিত করে। পানির উপরিভাগে ভাসমান প্লাস্টিকের ব্যাগ একসময় জলজ প্রাণীকে বিলুপ্তির দ্বারপ্রান্তে নিয়ে আসে।

প্লাস্টিকের তৈরি পণ্যের ইনজেকশন ছাঁচনির্মাণ প্রক্রিয়ায়, যখন দেখা যায় যে প্লাস্টিক গলিত গহ্বরটি পূরণ করে, যদি দুই বা ততোধিক গলিত স্ট্র্যান্ড মিলিত হয় এবং সামনের অংশটি একদিকে ঠান্ডা হয়ে যায়, যাতে এটি সম্পূর্ণরূপে সজ্জিত করা যায় না, একটি সংযোগস্থলে খাঁজ তৈরি হবে এবং একটি ঢালাই চিহ্ন তৈরি হবে।

প্লাস্টিক ছাঁচ নির্মাতারা প্লাস্টিকের সমাপ্ত পণ্য ঢালাই চিহ্নের কারণ বিশ্লেষণ করে:

উচ্চ গতিতে গেটের মধ্য দিয়ে যাওয়া প্লাস্টিক দ্রবীভূত গহ্বরের মধ্যে প্রবেশ করে, তারপর গহ্বরের পৃষ্ঠকে স্পর্শ করে এবং শক্ত হয়ে যায়, এবং তারপরে পরবর্তী প্লাস্টিক গলে গিয়ে সাপের চিহ্ন রেখে যায়।

যখন ছাঁচ মাল্টি-গেট ঢালা স্কিম গ্রহণ করে, তখন রাবার কার্যকলাপ অগ্রগামীরা একে অপরের সাথে একত্রিত হয়; ছিদ্র অবস্থান এবং স্থবির এলাকা, যৌগিক কার্যকলাপের অগ্রদূত এছাড়াও দুটি ভাগ করা হবে; অসম প্রাচীর বেধ সঙ্গে পরিবেশ এছাড়াও জোড় চিহ্ন হতে পারে.

সাইড গেট, যখন প্লাস্টিক গেটের মধ্য দিয়ে যায় retardant এলাকা বা অপর্যাপ্ত পরিমাণে স্থবির এলাকা ছাড়া, স্প্রে চিহ্ন সহজেই তৈরি হয়।

প্লাস্টিক পণ্য প্রসেসর প্লাস্টিকের সমাপ্ত পণ্য ওয়েল্ডিং লাইন হ্যান্ডলিং পাল্টা ব্যবস্থা প্রদান করে:

1. গেটের সংখ্যা হ্রাস করুন।

2. গেট অবস্থান সামঞ্জস্য করুন.

3. ফিউশন অংশের বাম পাশে একটি উপাদান ওভারফ্লো ভাল যোগ করুন, ওভারফ্লো ভাল ফিউশন লাইন সরান, এবং তারপর এটি কেটে.

4. একতরফা বায়ু এবং উদ্বায়ী দ্রুত খালি করতে ফিউশন লাইন এলাকায় নিষ্কাশন উন্নত করুন. প্লাস্টিকের গতিশীলতা বাড়াতে উপাদানের তাপমাত্রা এবং ছাঁচের তাপমাত্রা বাড়ান এবং সজ্জিত হলে উপাদানের তাপমাত্রা উন্নত করুন।

5. গেটের অবস্থান এবং পরিমাণ পরিবর্তন করুন এবং ফিউশন লাইনের অবস্থান অন্য জায়গায় নিয়ে যান।

6. ইনজেকশন হার বৃদ্ধি.

7. সুই চাপ উন্নত করার জন্য, ঢালা সিস্টেমের আকার বৃদ্ধি করা প্রয়োজন।