প্লাস্টিক পণ্য ইলেক্ট্রোপ্লেটিং আগে পৃষ্ঠ চিকিত্সা প্রযুক্তি শেয়ার করুন

- 2023-07-17-

প্লাস্টিক পণ্য ইলেক্ট্রোপ্লেটিং আগে পৃষ্ঠ চিকিত্সা প্রযুক্তি শেয়ার করুন


প্লাস্টিক পণ্য প্রক্রিয়াকরণের পৃষ্ঠ চিকিত্সা প্রধানত আবরণ চিকিত্সা এবং আবরণ চিকিত্সা অন্তর্ভুক্ত.

সাধারণভাবে বলতে গেলে, প্লাস্টিকের বড় স্ফটিকতা, ছোট পোলারিটি বা অ-পোলারিটি এবং নিম্ন পৃষ্ঠের শক্তি থাকে, যা আবরণের আনুগত্যকে প্রভাবিত করবে। যেহেতু প্লাস্টিক একটি অ-পরিবাহী অন্তরক, তাই ইলেক্ট্রোপ্লেটিং প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী এটি সরাসরি প্লাস্টিকের পৃষ্ঠে লেপা যায় না। অতএব, পৃষ্ঠের চিকিত্সার আগে, আবরণের আনুগত্য উন্নত করতে এবং আবরণে ভাল আনুগত্য সহ একটি পরিবাহী নীচের স্তর সরবরাহ করার জন্য প্রয়োজনীয় প্রিট্রিটমেন্ট করা উচিত।

আবরণের প্রিট্রিটমেন্টের মধ্যে রয়েছে প্লাস্টিকের পৃষ্ঠের অবনমিতকরণ, অর্থাৎ, তেলের দাগ এবং ছাঁচ মুক্তির এজেন্ট দিয়ে পৃষ্ঠ পরিষ্কার করা এবং আবরণের আনুগত্য উন্নত করার জন্য প্লাস্টিকের পৃষ্ঠকে সক্রিয় করা।

এক. প্লাস্টিক পণ্য degreasing

ধাতু পণ্য degreasing অনুরূপ. প্লাস্টিক পণ্যের degreasing জৈব দ্রাবক বা surfactants ধারণকারী ক্ষারীয় জলীয় দ্রবণ দিয়ে পরিষ্কার করা যেতে পারে। জৈব দ্রাবক degreasing জৈব ময়লা যেমন প্যারাফিন, মোম, গ্রীস এবং প্লাস্টিকের পৃষ্ঠের অন্যান্য জৈব ময়লা পরিষ্কার করার জন্য উপযুক্ত। ব্যবহৃত জৈব দ্রাবক প্লাস্টিক দ্রবীভূত, প্রসারিত বা ফাটল করে না, কম স্ফুটনাঙ্ক, অস্থিরতা, অ-বিষাক্ততা এবং অ-দাহনীয়তা আছে।

ক্ষারীয় জলীয় দ্রবণ ক্ষার-প্রতিরোধী প্লাস্টিক কমানোর জন্য উপযুক্ত। দ্রবণে কস্টিক সোডা, ক্ষার লবণ এবং বিভিন্ন সার্ফ্যাক্টেন্ট রয়েছে। সর্বাধিক ব্যবহৃত সার্ফ্যাক্ট্যান্ট হল ওপি সিরিজ, যেমন অ্যালকাইলফেনল ইথোক্সিলেট, যা ফেনা তৈরি করে না বা প্লাস্টিকের পৃষ্ঠে থাকে না।

2. প্লাস্টিক পণ্য পৃষ্ঠ সক্রিয়করণ

এই সক্রিয়করণ হল প্লাস্টিকের পৃষ্ঠের শক্তি বৃদ্ধি করা, অর্থাৎ প্লাস্টিকের পৃষ্ঠে কিছু পোলার গ্রুপ তৈরি করা বা এটিকে আরও ঘন করা, যাতে আবরণটি অংশের পৃষ্ঠে ভেজা এবং শোষণ করা সহজ হয়। সারফেস অ্যাক্টিভেশনের বিভিন্ন পদ্ধতি রয়েছে, যেমন রাসায়নিক জারণ, শিখা জারণ, দ্রাবক বাষ্প এচিং এবং করোনা ডিসচার্জ অক্সিডেশন। তাদের মধ্যে, সর্বাধিক ব্যবহৃত পদ্ধতি হল রাসায়নিক ক্রিস্টাল অক্সিডেশন, যা সাধারণত ক্রোমিক অ্যাসিড চিকিত্সা সমাধান হিসাবে ব্যবহৃত হয়। এর সাধারণ সূত্র হল পটাসিয়াম ডাইক্রোমেট 4.5%, জল 8.0%, ঘনীভূত সালফিউরিক অ্যাসিড (96% এর বেশি) 87.5%।

কিছু প্লাস্টিক পণ্য, যেমন পলিস্টাইরিন এবং ABS প্লাস্টিক, রাসায়নিক অক্সিডেশন ছাড়াই সরাসরি লেপা হতে পারে।

একটি উচ্চ মানের আবরণ প্রাপ্ত করার জন্য, এটি রাসায়নিক জারণ চিকিত্সার জন্যও উপযুক্ত। উদাহরণস্বরূপ, ABS প্লাস্টিক ডিগ্রীজ করার পরে, তারা পাতলা ক্রোমিক অ্যাসিড চিকিত্সা সমাধান দিয়ে খোদাই করা যেতে পারে। সাধারণ চিকিত্সার ফর্মুলেশনগুলি হল 420 গ্রাম এল ক্রোমিক অ্যাসিড এবং 200 মিলি এল সালফিউরিক অ্যাসিড (নির্দিষ্ট মাধ্যাকর্ষণ 1.83)। সাধারণ চিকিত্সা প্রক্রিয়াগুলি হল 65°C, 70°C5min, 10min, ধোয়া, শুকানো।

ক্রোমিক অ্যাসিড ট্রিটমেন্ট সলিউশন এচিং এর সুবিধা হল যে প্লাস্টিক পণ্যের আকৃতি যতই জটিল হোক না কেন, এটি সমানভাবে চিকিত্সা করা যেতে পারে। এর অসুবিধা হ'ল অপারেশনে বিপত্তি এবং দূষণ সমস্যা রয়েছে।

আবরণ প্রিট্রিটমেন্টের উদ্দেশ্য হল আবরণ এবং প্লাস্টিকের পৃষ্ঠের মধ্যে আনুগত্য উন্নত করা এবং প্লাস্টিকের পৃষ্ঠে একটি পরিবাহী ধাতব স্তর গঠন করা।

প্রিট্রিটমেন্ট প্রক্রিয়ার মধ্যে প্রধানত যান্ত্রিক রাফেনিং, রাসায়নিক ডিগ্রীজিং এবং রাসায়নিক রাফেনিং, সংবেদনশীলতা চিকিত্সা, সক্রিয়করণ চিকিত্সা, হ্রাস চিকিত্সা এবং ইলেক্ট্রোলেস প্লেটিং অন্তর্ভুক্ত রয়েছে। শেষ তিনটি হল আবরণের আনুগত্য উন্নত করা, এবং শেষ চারটি একটি পরিবাহী ধাতব স্তর তৈরি করা।