প্লাস্টিকের অংশগুলি প্রক্রিয়া করার সময় গন্ধ ভারী হলে কী করবেন

- 2023-06-12-

প্লাস্টিকের অংশগুলি প্রক্রিয়া করার সময় গন্ধ ভারী হলে কী করবেন

1. বিশুদ্ধ রজন ব্যবহার করুন
প্লাস্টিক পণ্য প্রক্রিয়াকরণ নির্মাতারা অনেক প্লাস্টিকের অংশে, পলিভিনাইল ক্লোরাইড, স্টাইরিন, পলিথিল অ্যাসিটেট এবং অ্যাক্রিলেট এবং অন্যান্য প্লাস্টিকের দিকে মনোযোগ দেয়, বাকি অল্প পরিমাণে মনোমার একটি অপ্রীতিকর গন্ধ তৈরি করবে, মনোমার অবশিষ্ট রজন ব্যবহার করে সেই গন্ধগুলি দূর করতে পারে।
2. সংযোজন পরিবর্তন করুন
টারশিয়ারি অ্যামাইন, পলিউরেথেন ফোম তৈরিতে ব্যবহৃত অনুঘটক, প্রায়শই দুর্বল গন্ধ থাকে এবং গাড়ির জানালায় কুয়াশা থাকে। সমাধান হল এই অ্যামাইনগুলির বিকল্পগুলি খুঁজে বের করা: পলিহাইড্রক্সি যৌগগুলি ব্যবহার করে, অবশিষ্ট হাইড্রক্সি যৌগগুলি শুধুমাত্র পলিউরেথেন আণবিক শৃঙ্খলের উপাদান নয়, তাই তারা অনুঘটকভাবে সক্রিয়, এবং কিছু পলিহাইড্রক্সি যৌগ টারশিয়ারি অ্যামাইন অনুঘটকের অর্ধেক প্রতিস্থাপন করতে পারে, যাতে প্রাপ্ত পণ্য দ্বারা নির্গত গন্ধ কম অপ্রয়োজনীয়.
3. শোষণকারী যোগ করুন
যদি অল্প পরিমাণ জিওলাইট (একটি অ্যালুমিনোসিলিকেট শোষণকারী) একটি পলিমার দিয়ে ভরা হয় তবে এটি উপাদানটির গন্ধ দূর করতে ভূমিকা পালন করতে পারে। জিওলাইটে প্রচুর পরিমাণে স্ফটিক ডিস্ক রয়েছে, যা সেই গন্ধযুক্ত গ্যাসের ছোট অণুগুলিকে ক্যাপচার করতে পারে, পলিওলিফিন এক্সট্রুশন পাইপ, ইনজেকশন এবং এক্সট্রুশন ব্লো ছাঁচনির্মাণ পাত্রে, বাধা প্যাকেজিং উপকরণ, এক্সট্রুড বাইরের প্যাকেজিং উপকরণ এবং সিলিং পলিমারগুলিতে আণবিক শোষণকারী সফলভাবে ব্যবহার করা হয়েছে।
প্লাস্টিক পণ্যের দাহ্য স্তর বিভাগ: দাহ্য স্তর অনুযায়ী: দাহ্য প্লাস্টিক: এই ধরনের প্লাস্টিক খোলা শিখার পরে হিংস্রভাবে নিভে যায় এবং নির্বাপণ করা সহজ নয়। যেমন নাইট্রোসেলুলোজ প্লাস্টিক, যেগুলো ঝুঁকিপূর্ণ পণ্য হিসেবে তালিকাভুক্ত। দাহ্য প্লাস্টিক: এই ধরনের প্লাস্টিক খোলা শিখা দ্বারা নিভে যায় এবং এর কোন স্ব-নির্বাপক বৈশিষ্ট্য নেই, তবে নির্বাপণের গতি দ্রুত হয়। যেমন পলিথিন, পলিপ্রোপিলিন ইত্যাদি। শিখা প্রতিরোধক প্লাস্টিক: এই ধরনের প্লাস্টিক একটি শক্তিশালী খোলা শিখায় নিভিয়ে ফেলা যায় এবং আগুন ছাড়ার সাথে সাথেই নিভে যায়।

যেমন ফেনোলিক প্লাস্টিক, অ্যাসিটেট প্লাস্টিক, পলিভিনাইল ক্লোরাইড প্লাস্টিক, ইত্যাদি। গ্লাস ট্রানজিশন তাপমাত্রা: নিরাকার পলিমারের (স্ফটিক পলিমারে নিরাকার অংশ সহ) কাচ থেকে উচ্চ স্থিতিস্থাপক বা সম্ভবত পূর্বের রূপান্তর তাপমাত্রাকে বোঝায়। এটি নিরাকার পলিমার ম্যাক্রোমোলিকুলার সেগমেন্টের মুক্ত চলাচলের উচ্চ তাপমাত্রা এবং এটি পণ্যের টাস্ক তাপমাত্রার নিম্ন সীমাও।
কাস্টম প্লাস্টিক পণ্য ছাঁচনির্মাণ নির্মাতাদের দ্বারা গলিত তাপমাত্রার বিশ্লেষণ: স্ফটিক পলিমার সম্পর্কে, এটি সেই তাপমাত্রাকে বোঝায় যেখানে ম্যাক্রোমোলিকুলার চেইন কাঠামোর ত্রি-মাত্রিক স্বল্প-পরিসরের আদেশকৃত অবস্থা একটি বিশৃঙ্খল সান্দ্র প্রবাহ অবস্থায় রূপান্তরিত হয়, যা গলনাঙ্ক হিসাবেও পরিচিত। . ABS প্লাস্টিকের দাম হল স্ফটিক পলিমার ছাঁচনির্মাণের প্রক্রিয়াকরণ তাপমাত্রার উপরের সীমা। সক্রিয় তাপমাত্রা: সেই তাপমাত্রাকে বোঝায় যেখানে নিরাকার পলিমার একটি অত্যন্ত স্থিতিস্থাপক অবস্থা থেকে একটি সান্দ্র প্রবাহ অবস্থায় রূপান্তরিত হয়। এটি নিরাকার প্লাস্টিকের প্রক্রিয়াকরণ তাপমাত্রার উপরের সীমা। নিষ্ক্রিয় তাপমাত্রা: একটি নিম্ন তাপমাত্রা যেখানে নির্দিষ্ট চাপে কার্যকলাপের সূচনা হয় না। এটা অংশ নিতে হয় প্লাস্টিকের একটি নির্দিষ্ট পরিমাণ কৈশিক রিওমিটার মুখের উপরের প্রান্তে ব্যারেলে ডাই, একটি নির্দিষ্ট তাপমাত্রায় গরম করা, ধ্রুবক তাপমাত্রা 10min, 50MPA ধ্রুবক চাপ প্রয়োগ করা, যদি উপাদান মুখের ছাঁচ থেকে প্রবাহিত না হয়, চাপ আনলোড করার পরে, উপাদানের তাপমাত্রা 10 ডিগ্রি হ্রাস পাবে, এবং তারপর 10 মিনিটের পরে বিভিন্ন আকারের একটি ধ্রুবক চাপ প্রয়োগ করা হবে, এবং ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না মুখ থেকে গলে যাওয়া প্রবাহিত হয় এবং তাপমাত্রা 10 দ্বারা হ্রাস পায়। ডিগ্রী হল উপাদানের নিষ্ক্রিয় তাপমাত্রা। পচন তাপমাত্রা: সান্দ্র পলিমারের পচন তাপমাত্রাকে বোঝায় যখন তাপমাত্রা আরও হ্রাস করা হয়, আণবিক শৃঙ্খলের অবনতি তীব্র হবে এবং পলিমার আণবিক শৃঙ্খলটি স্পষ্টভাবে ক্ষয়প্রাপ্ত হলে তাপমাত্রা হল পচন তাপমাত্রা।
পণ্যটির কার্যকারিতা বুঝুন এবং এটি বিষাক্ত হতে পারে কিনা তা পার্থক্য করুন: এই সময় এটি নির্ভর করে প্লাস্টিকটি কোন উপাদান দিয়ে তৈরি এবং এতে প্লাস্টিকাইজার, ওঠানামা ইত্যাদি যোগ করা হয়েছে কিনা। সাধারণ বাজারে বিক্রি হওয়া প্লাস্টিকের খাবারের ব্যাগ, খাওয়ানোর বোতল, বাটি, কেটল ইত্যাদি, বেশিরভাগ পলিথিন প্লাস্টিক, হাতের স্পর্শে মসৃণ, চেহারা মোমের স্তরের মতো, নিভতে সহজ, শিখা হলুদ এবং মোমের ফোঁটা, প্যারাফিন গন্ধ, এই প্লাস্টিক অ-বিষাক্ত. শিল্প প্যাকেজিং প্লাস্টিকের ব্যাগ বা পাত্রে, বেশিরভাগই পলিভিনাইল ক্লোরাইড দিয়ে তৈরি, বাইরে সীসাযুক্ত লবণের ওঠানামা এজেন্টগুলিতে অংশ নিতে। যখন এই প্লাস্টিকটি হাত দিয়ে স্পর্শ করা হয়, এটি আঠালো, নির্বাপিত করা সহজ নয়, এটি আগুন থেকে আলাদা হলে এটি নিভে যায়, শিখা সবুজ এবং পরিমাণে ভারী, এই প্লাস্টিকটি বিষাক্ত।