শীট মেটাল প্রক্রিয়াকরণ অংশ পৃষ্ঠ চিকিত্সার ভূমিকা

- 2023-04-19-

শীট মেটাল প্রক্রিয়াকরণ অংশ পৃষ্ঠ চিকিত্সার ভূমিকা

শীট মেটাল প্রক্রিয়াকরণের জন্য বেশ কয়েকটি সাধারণ পৃষ্ঠ চিকিত্সা পদ্ধতি হল: তারের অঙ্কন, স্যান্ডব্লাস্টিং, পেইন্টিং, পাউডার স্প্রে করা, ইলেক্ট্রোপ্লেটিং, অ্যানোডাইজিং এবং সিল্ক স্ক্রিন প্রিন্টিং। যেহেতু কিছু শীট ধাতব পদার্থের পৃষ্ঠের মরিচা এবং ক্ষয় প্রতিরোধ করার ক্ষমতা নেই, তাই কার্যকর পৃষ্ঠ চিকিত্সা খুবই প্রয়োজনীয়।

শীট মেটাল অংশগুলির পৃষ্ঠের চিকিত্সা কঠোর পরিবেশে একটি পণ্যের পরিষেবা জীবন উন্নত করতে পারে, বা একটি নির্দিষ্ট পৃষ্ঠের প্রভাব বা ফাংশন অর্জন করতে পারে।

1. তারের অঙ্কন

তথাকথিত শীট ধাতু অঙ্কন হল তারের অঙ্কন মেশিনের উপরের এবং নিম্ন রেশম চাকার মধ্যে উপাদান রাখা, রেশম চাকা ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম বেল্ট সংযুক্ত করা হয়, মোটর দ্বারা চালিত, যাতে উপরের এবং নিম্ন ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম মাধ্যমে উপাদান বেল্ট, উপাদান পৃষ্ঠের উপর ট্রেস আউট টান, বিভিন্ন ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম বেল্ট অনুযায়ী, ট্রেস বেধ একই নয়, প্রধান ফাংশন চেহারা সুন্দর করা হয়.

উপরন্তু, তারের অঙ্কন এছাড়াও ঘষা লাইন বলা হয়! এই পৃষ্ঠ চিকিত্সা প্রক্রিয়ার জন্য সাধারণ উপকরণ: সাধারণত অ্যালুমিনিয়াম এবং স্টেইনলেস স্টীল প্লেট ব্রাশ করা পৃষ্ঠ চিকিত্সার জন্য বিবেচনা করা হয়।

2. স্যান্ডব্লাস্টিং

স্যান্ডব্লাস্টিং মেশিনের বাতাসের মাধ্যমে, বালির কণাগুলি ওয়ার্কপিসের পৃষ্ঠে আঘাত করে, ওয়ার্কপিসের পৃষ্ঠে একটি ঘন গর্ত তৈরি করে, প্রধান কাজটি হল ওয়ার্কপিসের পৃষ্ঠের ময়লা এবং মরিচা অপসারণ করা, ওয়ার্কপিস পৃষ্ঠের আনুগত্য, এবং পরবর্তী পৃষ্ঠ চিকিত্সার জন্য প্রস্তুত করুন।

এই পৃষ্ঠ চিকিত্সা প্রক্রিয়ার জন্য সাধারণ উপকরণ: ঠান্ডা-ঘূর্ণিত প্লেট, গরম-ঘূর্ণিত প্লেট, অ্যালুমিনিয়াম, ইত্যাদি।

3. স্প্রে পেইন্ট

সাধারণত তরল স্প্রে করাকে বোঝায়, তার প্রক্রিয়াটি দুটি ধরণের রয়েছে: তরল বেকিং পেইন্ট এবং স্ব-শুকানোর স্প্রে পেইন্টিং, স্ব-শুকানো স্প্রে করা স্বাভাবিকভাবে ঘরের তাপমাত্রায় নিরাময় করা যেতে পারে, খরচ কম, কিন্তু প্রভাব বেকিং পেইন্টের সাথে অতুলনীয়।

স্প্রে পেইন্টের রঙের প্রভাব আরও ভাল হবে, পেইন্ট ফিল্মের বেধ তুলনামূলকভাবে পাতলা, কিছু নির্ভুল পণ্যের জন্য উপযুক্ত এবং খরচ বেশি। এই পৃষ্ঠ চিকিত্সা প্রক্রিয়ার জন্য সাধারণ উপকরণ: ঠান্ডা-ঘূর্ণিত প্লেট, গরম-ঘূর্ণিত প্লেট, ইত্যাদি।

4. স্প্রে করা (পাউডার স্প্রে করাও বলা হয়)

এর মানে হল যে পাউডারটি পোলারাইজড এবং বৈদ্যুতিক ক্ষেত্রের বলের ক্রিয়ায় বিপরীত মেরুত্ব সহ পণ্যের পৃষ্ঠের সাথে সমানভাবে সংযুক্ত।

স্প্রে বৈশিষ্ট্য: পরিধান-প্রতিরোধী, জারা প্রতিরোধের ভাল, ফিল্ম তুলনামূলকভাবে পুরু, ক্যাবিনেট, সরঞ্জাম এবং মোটা পণ্যগুলির জন্য উপযুক্ত, খরচ কম, প্লাস্টিকের পাউডারও পুনর্ব্যবহৃত করা যেতে পারে। এই পৃষ্ঠ চিকিত্সা প্রক্রিয়ার জন্য সাধারণ উপকরণ: ঠান্ডা-ঘূর্ণিত প্লেট, গরম-ঘূর্ণিত প্লেট, ইত্যাদি।

ইলেক্ট্রোস্ট্যাটিক পাউডার স্প্রে করা প্রধানত ইলেক্ট্রোড (পাউডার) দ্বারা মেরুকরণ করা হয় এবং তারপরে স্প্রে করা বস্তুটি বিপরীত চার্জ বহন করে এবং পাউডারটি বৈদ্যুতিক ক্ষেত্রের বলের ক্রিয়ায় বস্তুর পৃষ্ঠের সাথে সমানভাবে সংযুক্ত থাকে।

5. কলাই

রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে, অন্যান্য ধাতুর একটি স্তর উপাদানের পৃষ্ঠের সাথে সংযুক্ত করা হয়, যা ধাতুর ক্ষয়-বিরোধী কর্মক্ষমতা বাড়াতে ব্যবহৃত হয় এবং একটি নির্দিষ্ট সৌন্দর্যময় চেহারা অর্জন করতে পারে, যা একটি সাধারণভাবে ব্যবহৃত পৃষ্ঠ চিকিত্সা পদ্ধতি। যেমন: ইলেক্ট্রো-গ্যালভানাইজিং, ইলেক্ট্রোপ্লেটিং নিকেল ইত্যাদি। প্রধানত বহুরঙের দস্তা, নীল এবং সাদা জিঙ্ক, কালো দস্তা, ক্রোম প্লেটিং দিয়ে ধাতুপট্টাবৃত।

এই পৃষ্ঠ চিকিত্সা প্রক্রিয়ার জন্য সাধারণ উপকরণ: ঠান্ডা-ঘূর্ণিত প্লেট, গরম-ঘূর্ণিত প্লেট, ইত্যাদি।