লেদ নির্ভুল অংশ প্রক্রিয়াকরণ সাধারণ মসৃণতা পদ্ধতি

- 2023-04-19-

লেদ নির্ভুল অংশ প্রক্রিয়াকরণ সাধারণ মসৃণতা পদ্ধতি

মসৃণতা প্রক্রিয়াকরণ শ্যাফ্ট নির্ভুল অংশ মেশিন করার সময় পৃষ্ঠ পরিবর্তনের জন্য একটি প্রক্রিয়াকরণ প্রযুক্তি, এবং এই প্রক্রিয়াকরণ পদ্ধতিটি সৌন্দর্য এবং ব্যবহারিকতার দিকেও মনোযোগ দেওয়া উচিত। সরল শ্যাফ্ট পলিশিং একটি ফাইল, এমেরি কাপড় এবং স্যান্ডপেপার দিয়ে ওয়ার্কপিসের পৃষ্ঠকে পরিবর্তন করার একটি পদ্ধতিকে বোঝায়।

শ্যাফ্ট মেশিনিং-এ, যখন মেশিন টুলের নির্ভুলতা বা টুলের সঠিকতা এবং অন্যান্য কারণে উচ্চ-গতির সূক্ষ্ম বাঁক নেওয়ার জন্য উপযুক্ত নয়, তখন মেশিনযুক্ত পৃষ্ঠের আকার বা পৃষ্ঠের রুক্ষতার মধ্যে সামান্য পার্থক্য থাকে ওয়ার্কপিসটিকে একটি ফাইল, এমেরি কাপড় এবং স্যান্ডপেপার দিয়ে পালিশ করা যেতে পারে মাইক্রো আকার পরিবর্তন করতে বা পৃষ্ঠের ফিনিস বাড়ানোর জন্য, যাতে আকারটি উপযুক্ত হয় বা পৃষ্ঠের রুক্ষতার মান হ্রাস পায়।

দুই-হাত নিয়ন্ত্রণ পদ্ধতির সাহায্যে গঠনকারী পৃষ্ঠটিকে ঘুরিয়ে দেওয়া, অসম ম্যানুয়াল ফিডের কারণে, ওয়ার্কপিসের পৃষ্ঠে অসম ফাইলিং চিহ্নগুলি ছেড়ে দেওয়া সহজ, প্রয়োজনীয় পৃষ্ঠের রুক্ষতা অর্জনের জন্য, ওয়ার্কপিসটি চালু করার পরে, একটি রুক্ষতা রয়েছে। ফাইল সংশোধন এবং সূক্ষ্ম ফাইল ছাঁটাই। ফাইলের চাপ অভিন্ন এবং সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, এবং বল খুব বড় হওয়া উচিত নয়, অন্যথায় নির্ভুল অংশ প্রক্রিয়াকরণ ওয়ার্কপিস একটি উত্তল এবং অবৃত্তাকার অবস্থায় ফাইল করা হবে।

একটি লেথে একটি ফাইল দিয়ে ফাইল করার সময়, ফাইলিং ভাতা সাধারণত প্রায় 0.05 মিমি হয়, এবং ভাতা বড় হয়, এবং ওয়ার্কপিস ফাইল করা সহজ। একই সময়ে, সুরক্ষার জন্য, ফাইল করার সময়, বাম হাতটি হ্যান্ডেলটি ধরে রাখতে হবে, ডান হাতটি ফাইলের সামনের প্রান্তটি ধরে রাখতে হবে, মানুষের হুকের পোশাকের আঘাত এড়াতে, ফাইলটি ঠেলে দেওয়ার গতি সাধারণত 40 হয় বার / মিনিট, দ্রুত নয়। যখন গতি খুব বেশি হয়, তখন ভোঁতা ফাইলগুলি পিষে ফেলা সহজ; যখন গতি খুব কম হয়, তখন ওয়ার্কপিস ফাইল করা সহজ। ফাইল ব্যবহার করার সময়, মনে রাখবেন চক স্পর্শ করবেন না।

ফাইল করার পরে, একটি এমরি কাপড় দিয়ে পলিশ করুন। লেথের উপর প্রয়োগ করা এমেরি কাপড় সাধারণত কোরান্ডাম বালির দানা দিয়ে তৈরি হয়। বালির দানার পুরুত্ব অনুসারে, এমেরি কাপড় ব্যবহার করা হয় নং 00, নং 0, নং 1 এবং নং 2, সংখ্যা যত ছোট হবে, কণা তত সূক্ষ্ম। নং 00 হল সূক্ষ্ম এমরি কাপড় এবং নং 2 হল মোটা এমরি কাপড়।

সাধারণ ছোট-আকারের শ্যাফ্ট প্রক্রিয়াকরণে, এমরি কাপড় (স্যান্ডপেপার) দিয়ে ওয়ার্কপিসের পৃষ্ঠকে পালিশ করার সময়, মিঙ্গিউয়ের বিশেষ সরঞ্জামগুলি শুধুমাত্র হাতে ধরা এমরি কাপড় (স্যান্ডপেপার) দিয়ে পালিশ করা হয়, তবে আপনাকে অবশ্যই নিরাপত্তার দিকে মনোযোগ দিতে হবে। আপনার হাতে একটি এমেরি কাপড় (স্যান্ডপেপার) দিয়ে পালিশ করার সাধারণত দুটি উপায় রয়েছে, এমেরি কাপড়ের দুই প্রান্ত হাত দিয়ে টেনে আনুন, বা কাঠের বোর্ড এবং অন্যান্য জিনিসগুলিতে এমেরি কাপড় মোড়ানো, ওয়ার্কপিসটি পালিশ করা কঠোরভাবে নিষিদ্ধ। ওয়ার্কপিসের চারপাশে এমেরি কাপড়টি মোড়ানো বা ওয়ার্কপিসটিকে শক্তভাবে পালিশ করার জন্য এমেরি কাপড় দুটি হাত দিয়ে ধরে রাখুন, এটি ক্ল্যাম্প করা সহজ, আঙ্গুলগুলি এমেরি কাপড় এবং ওয়ার্কপিসের মধ্যে ঘূর্ণায়মান হয়, যার ফলে ব্যক্তিগত দুর্ঘটনা ঘটে।

এমরি কাপড় দিয়ে পালিশ করার সময়, এমেরি কাপড়ের প্যাডটি সাধারণত একটি ফাইলের নীচে বাহিত হয়, যা নির্ভুল অংশ প্রক্রিয়াকরণের গুণমানকে প্রভাবিত না করে নিরাপত্তা নিশ্চিত করতে পারে।