ইনজেকশন ছাঁচনির্মাণ পণ্যগুলি আঠালো হলে দুর্বল ছাঁচ মুক্তির কারণ কী?

- 2022-09-23-

ইনজেকশন ছাঁচনির্মাণ পণ্যগুলি আঠালো হলে দুর্বল ছাঁচ মুক্তির কারণ কী?


ইনজেকশন ছাঁচনির্মাণ পণ্যের স্টিকিং এবং দুর্বল ডিমোল্ডিংয়ের অনেক কারণ রয়েছে এবং ছাঁচ ব্যর্থতা অন্যতম প্রধান কারণ। কারণ এবং চিকিত্সা পদ্ধতি নিম্নরূপ:

1. ছাঁচের গহ্বরের পৃষ্ঠটি রুক্ষ। যদি ছাঁচের গহ্বর এবং রানারে ছাঁচের রেখা, নিক, দাগ এবং বিষণ্নতার মতো পৃষ্ঠের ত্রুটি থাকে তবে প্লাস্টিকের অংশগুলি সহজেই ছাঁচে লেগে থাকবে, যার ফলে ভাঙতে অসুবিধা হবে। অতএব, গহ্বর এবং রানার পৃষ্ঠের ফিনিস যতটা সম্ভব উন্নত করা উচিত, এবং গহ্বরের অভ্যন্তরীণ পৃষ্ঠটি ক্রোম-প্লেটেড হওয়া উচিত। মসৃণ করার সময়, পলিশিং টুলের ক্রিয়া দিক গলিত উপাদানের ভরাট দিকটির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

2. ছাঁচটি জীর্ণ এবং স্ক্র্যাচ করা হয়েছে বা সন্নিবেশের ফাঁকটি খুব বড়। যখন গলিত উপাদানটি ছাঁচের স্ক্র্যাচ করা অংশে বা সন্নিবেশের ফাঁকে ফ্ল্যাশ তৈরি করে, তখন এটি ভাঙতেও অসুবিধা সৃষ্টি করবে। এই বিষয়ে, ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করা উচিত এবং সন্নিবেশের ফাঁক কমাতে হবে।

তৃতীয়ত, ছাঁচের অনমনীয়তা অপর্যাপ্ত। যদি ইনজেকশনের শুরুতে ছাঁচটি খোলা না যায় তবে এটি ইঙ্গিত দেয় যে অপর্যাপ্ত অনমনীয়তার কারণে ইনজেকশন চাপের ক্রিয়ায় ছাঁচটি বিকৃত হয়েছে। যদি বিকৃতিটি স্থিতিস্থাপক সীমা অতিক্রম করে, ছাঁচটি তার আসল আকারে ফিরে আসতে পারে না এবং আরও ব্যবহার করা যাবে না। এমনকি যদি বিকৃতি ছাঁচের স্থিতিস্থাপক সীমা অতিক্রম না করে, তবে গলিত উপাদানটি ছাঁচের গহ্বরে উচ্চ অবস্থার অধীনে ঠান্ডা এবং শক্ত করা হয় এবং ইনজেকশন চাপ সরানো হয়। ছাঁচটি তার বিকৃতি পুনরুদ্ধার করার পরে, প্লাস্টিকের অংশটি ইলাস্টিক বল দ্বারা আটকানো হয় এবং ছাঁচটি এখনও খোলা যায় না।

অতএব, ছাঁচ ডিজাইন করার সময়, পর্যাপ্ত অনমনীয়তা এবং শক্তি ডিজাইন করা আবশ্যক। ছাঁচটি চেষ্টা করার সময়, ছাঁচ ভর্তি প্রক্রিয়া চলাকালীন ছাঁচের গহ্বর এবং ছাঁচের ভিত্তি বিকৃত হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য ছাঁচে একটি ডায়াল নির্দেশক ইনস্টল করা ভাল। ছাঁচ পরীক্ষার সময় প্রাথমিক ইনজেকশন চাপ খুব বেশি হওয়া উচিত নয় এবং একই সময়ে ছাঁচের বিকৃতি লক্ষ্য করা উচিত। , একটি নির্দিষ্ট সীমার মধ্যে বিকৃতি নিয়ন্ত্রণ করার জন্য ধীরে ধীরে ইনজেকশন চাপ বৃদ্ধি করার সময়।

যখন ক্ল্যাম্পিং ব্যর্থতার জন্য রিবাউন্ড ফোর্স খুব বড় হয়, তখন কেবল ছাঁচ খোলার শক্তি বাড়ানোই যথেষ্ট নয়। ছাঁচটি অবিলম্বে বিচ্ছিন্ন করা এবং পচে যাওয়া উচিত এবং প্লাস্টিকের অংশগুলিকে উত্তপ্ত এবং নরম করে বের করে নেওয়া উচিত। অপর্যাপ্ত দৃঢ়তা সহ ছাঁচগুলির জন্য, দৃঢ়তা উন্নত করতে ছাঁচের বাইরের দিকে একটি ফ্রেম স্থাপন করা যেতে পারে।

চতুর্থত, খসড়া ঢাল অপর্যাপ্ত বা গতিশীল, এবং স্থির টেমপ্লেটগুলির মধ্যে সমান্তরালতা দুর্বল। মোল্ড ডিজাইন এবং তৈরি করার সময়, একটি পর্যাপ্ত ডিমোল্ডিং ঢাল নিশ্চিত করা উচিত, অন্যথায় প্লাস্টিকের অংশগুলি ভেঙে ফেলা কঠিন হবে এবং যখন জোর করে বের করা হবে, তখন প্লাস্টিকের অংশগুলি প্রায়শই বিকৃত হয়ে যাবে এবং ইজেকশনের অংশটি সাদা বা ফাটল হবে। ছাঁচের নড়াচড়া এবং স্থির প্লেট তুলনামূলকভাবে সমান্তরাল হওয়া উচিত, অন্যথায় গহ্বরটি অফসেট হবে, যার ফলে দুর্বল ডেমোল্ডিং হবে।

5. গেটিং সিস্টেমের নকশা অযৌক্তিক। যদি রানার খুব লম্বা বা খুব ছোট হয়, প্রধান রানার এবং সাব-রানারের মধ্যে সংযোগের শক্তি অপর্যাপ্ত হয়, প্রধান রানারের কোন কোল্ড স্লাগ ক্যাভিটি নেই, গেটের ভারসাম্য খারাপ, প্রধান রানার ব্যাস এবং অগ্রভাগের ছিদ্রের ব্যাস সঠিকভাবে মেলে না, অথবা স্প্রু স্লিভ এবং অগ্রভাগ যদি গোলাকার পৃষ্ঠের সাথে মেলে না, তাহলে এটি ছাঁচে লেগে থাকা এবং ছাঁচের দুর্বল মুক্তির দিকে পরিচালিত করবে। অতএব, রানারটির দৈর্ঘ্য যথাযথভাবে ছোট করা উচিত এবং প্রধান রানার এবং শাখা রানারের মধ্যে সংযোগের শক্তি উন্নত করার জন্য এর ক্রস-বিভাগীয় এলাকা বৃদ্ধি করা উচিত এবং প্রধান রানারে একটি ঠান্ডা স্লাগ গর্ত স্থাপন করা উচিত।

গেটের অবস্থান নির্ধারণ করার সময়, মাল্টি-ক্যাভিটি ছাঁচে প্রতিটি গহ্বরের ভরাট হার ভারসাম্যপূর্ণ হতে পারে এবং অক্জিলিয়ারী গেট এবং অন্যান্য পদ্ধতি যোগ করে গহ্বরের চাপ কমানো যেতে পারে। সাধারণভাবে, স্প্রুয়ের ছোট প্রান্তের ব্যাস অগ্রভাগের ব্যাসের চেয়ে 0.5 ~ 1 মিমি বড় হওয়া উচিত এবং স্প্রু হাতার অবতল ব্যাসার্ধ অগ্রভাগের গোলাকার ব্যাসার্ধের চেয়ে 1 ~ 2 মিমি বড় হওয়া উচিত।