ইনজেকশন অংশের গুণমানের উপর ছাঁচের তাপমাত্রার প্রভাব

- 2022-09-01-

ইনজেকশন অংশের গুণমানের উপর ছাঁচের তাপমাত্রার প্রভাব

ছাঁচের তাপমাত্রা ইঞ্জেকশন ছাঁচনির্মাণের সময় পণ্যের সংস্পর্শে ছাঁচের গহ্বরের পৃষ্ঠের তাপমাত্রাকে বোঝায়। কারণ এটি ছাঁচের গহ্বরে পণ্যের শীতল হওয়ার হারকে সরাসরি প্রভাবিত করে এবং এইভাবে পণ্যের অভ্যন্তরীণ কর্মক্ষমতা এবং চেহারা মানের উপর একটি দুর্দান্ত প্রভাব ফেলে। এই কাগজে, ইনজেকশন অংশগুলির মান নিয়ন্ত্রণের উপর ছাঁচের তাপমাত্রার প্রভাবের পাঁচটি পয়েন্ট আলোচনা করা হয়েছে। চমৎকার পণ্যগুলির জন্য প্যাকেজ উপাদান সিস্টেমের বিষয়বস্তু বন্ধুদের রেফারেন্সের জন্য গৃহীত হয়:



ইনজেকশন ছাঁচনির্মাণ, ব্লো মোল্ডিং, এক্সট্রুশন, ডাই কাস্টিং বা ফোরজিং, স্মেল্টিং, স্ট্যাম্পিং ইত্যাদির মাধ্যমে পছন্দসই পণ্য পেতে শিল্প উত্পাদনে ব্যবহৃত বিভিন্ন ছাঁচ এবং সরঞ্জামগুলির মধ্যে যেকোনও। সংক্ষেপে, একটি ছাঁচ হল এমন একটি সরঞ্জাম যা ছাঁচে তৈরি বস্তু তৈরি করতে ব্যবহৃত হয়। এই টুল বিভিন্ন অংশ তৈরি করা হয়, এবং বিভিন্ন ছাঁচ বিভিন্ন অংশ তৈরি করা হয়. এটি প্রধানত উপাদান শারীরিক অবস্থার আকৃতি মাধ্যমে প্রক্রিয়াকরণ চেহারা অর্জন.



1. পণ্য চেহারা উপর ছাঁচ তাপমাত্রা প্রভাব



উচ্চ তাপমাত্রা রেজিনের তরলতাকে উন্নত করে, যার ফলে সাধারণত একটি মসৃণ, চকচকে পৃষ্ঠ হয়, বিশেষ করে গ্লাস ফাইবার উন্নত রজন পণ্যগুলির জন্য। এটি ফিউশন তারের শক্তি এবং চেহারা উন্নত করে।



এবং এচিং পৃষ্ঠের জন্য, যদি ছাঁচের তাপমাত্রা কম হয়, তবে গলিত দেহটি টেক্সচারের মূলে পূরণ করা কঠিন, যাতে পণ্যের পৃষ্ঠটি চকচকে দেখায়, প্রকৃত টেক্সচারের ছাঁচের পৃষ্ঠের তুলনায় "স্থানান্তর" কম হয়, ছাঁচের তাপমাত্রা এবং উপাদানের তাপমাত্রা আদর্শ এচিং প্রভাব পেতে পণ্য পৃষ্ঠ তৈরি করতে পারে।



2. পণ্য অভ্যন্তরীণ চাপ উপর প্রভাব



অভ্যন্তরীণ চাপ গঠন গঠন মূলত বিভিন্ন তাপীয় সংকোচন হার দ্বারা সৃষ্ট শীতল কারণে, যখন পণ্য ছাঁচনির্মাণ, তার শীতল ধীরে ধীরে পৃষ্ঠ থেকে অভ্যন্তর পর্যন্ত প্রসারিত হয়, পৃষ্ঠ প্রথম সংকোচন শক্ত হয়, এবং তারপর ধীরে ধীরে অভ্যন্তরীণ, এই প্রক্রিয়ার কারণে অভ্যন্তরীণ চাপের মধ্যে পার্থক্যের সংকোচনের জন্য।



যখন প্লাস্টিকের অবশিষ্ট অভ্যন্তরীণ চাপ রেজিনের স্থিতিস্থাপক সীমার চেয়ে বেশি হয়, বা একটি নির্দিষ্ট রাসায়নিক পরিবেশের ক্ষয়ের অধীনে, প্লাস্টিকের পৃষ্ঠটি ফাটবে। পিসি এবং পিএমএমএ স্বচ্ছ রেজিনের অধ্যয়ন দেখায় যে পৃষ্ঠ স্তরের অবশিষ্ট অভ্যন্তরীণ চাপ সংকোচনের আকারে এবং অভ্যন্তরীণ স্তরটি প্রসারিত আকারে।



পৃষ্ঠের কম্প্রেসিভ স্ট্রেস তার পৃষ্ঠের শীতল অবস্থার উপর নির্ভর করে। ঠান্ডা ছাঁচ গলিত রজনকে দ্রুত শীতল করে তোলে, যাতে ছাঁচনির্মাণ পণ্যটি উচ্চতর অবশিষ্ট অভ্যন্তরীণ চাপ তৈরি করে। ছাঁচের তাপমাত্রা অভ্যন্তরীণ চাপ নিয়ন্ত্রণের মৌলিক শর্ত। ছাঁচের তাপমাত্রা সামান্য পরিবর্তিত হলে, অবশিষ্ট অভ্যন্তরীণ চাপ ব্যাপকভাবে পরিবর্তিত হবে। সাধারণত, প্রতিটি পণ্য এবং রজনের গ্রহণযোগ্য অভ্যন্তরীণ চাপের নিজস্ব নিম্ন ছাঁচের তাপমাত্রা সীমা থাকে। পাতলা প্রাচীর বা দীর্ঘ প্রবাহ দূরত্ব গঠন করার সময়, ছাঁচের তাপমাত্রা সাধারণ ছাঁচনির্মাণের নিম্ন সীমার চেয়ে বেশি হওয়া উচিত।



3. পণ্য warping



যদি ছাঁচের কুলিং সিস্টেমের নকশা যুক্তিসঙ্গত না হয় বা ছাঁচের তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রিত না হয়, তাহলে প্লাস্টিকের অংশগুলিকে পর্যাপ্ত পরিমাণে ঠান্ডা করা হয় না, যা প্লাস্টিকের অংশগুলির বিকৃত বিকৃতি ঘটাবে।



ছাঁচের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য, পুরুষ ডাই এবং ফিমেল ডাই এবং ছাঁচের কোর এবং ছাঁচের প্রাচীর, ডাই প্রাচীর এবং সন্নিবেশের মধ্যে তাপমাত্রার পার্থক্য এবং ছাঁচনির্মাণ অংশগুলির নিয়ন্ত্রণ, শীতল সংকোচনের গতি, প্লাস্টিকগুলি নির্ধারণ করতে পণ্যগুলির গঠন বৈশিষ্ট্য অনুসারে হওয়া উচিত। মোল্ড রিলিজ নমনের পরে ট্র্যাকশনের উচ্চ তাপমাত্রার দিকের দিকে বেশি ঝোঁক, অফসেট ওরিয়েন্টেশনে ডিফারেনশিয়াল সংকোচনের বৈশিষ্ট্য, ওয়ার্পিং বিকৃতির ওরিয়েন্টেশন নিয়ম অনুসারে অংশগুলি এড়াতে।



সম্পূর্ণ প্রতিসম কাঠামো সহ প্লাস্টিকের অংশগুলির জন্য, ছাঁচের তাপমাত্রা সেই অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, যাতে প্লাস্টিকের অংশগুলির প্রতিটি অংশের শীতলতা ভারসাম্যপূর্ণ হয়।



4, পণ্য সঙ্কুচিত হার প্রভাবিত



কম ছাঁচের তাপমাত্রা অণুগুলির "হিমায়িত অভিযোজন" ত্বরান্বিত করে এবং ছাঁচের গহ্বরে গলিত হিমায়িত স্তরের বেধকে বাড়িয়ে তোলে। একই সময়ে, কম ছাঁচের তাপমাত্রা স্ফটিককরণের বৃদ্ধিতে বাধা দেয়, এইভাবে পণ্যগুলির সংকোচনের হার হ্রাস করে। বিপরীতে, উচ্চ ডাই তাপমাত্রা, গলিত শীতল ধীর, দীর্ঘ শিথিল সময়, নিম্ন অভিযোজন স্তর, এবং স্ফটিককরণের জন্য সহায়ক, পণ্যের প্রকৃত সংকোচন বড়।



5, পণ্য তাপ বিকৃতি তাপমাত্রা প্রভাবিত



বিশেষ করে স্ফটিক প্লাস্টিকের জন্য, যদি নিম্ন ছাঁচের তাপমাত্রা, আণবিক অভিযোজন এবং স্ফটিককরণের অধীনে তৈরি পণ্যটি তাত্ক্ষণিকভাবে হিমায়িত হয়ে যায়, যখন তুলনামূলকভাবে উচ্চ তাপমাত্রার পরিবেশ ব্যবহার করা হয় বা মাধ্যমিক প্রক্রিয়াকরণের শর্তে, এর আণবিক চেইন আংশিকভাবে পুনর্বিন্যাস করা হবে এবং স্ফটিককরণ প্রক্রিয়া , তাপীয় বিকৃতি তাপমাত্রা (HDT) অধীনে উপাদান বিকৃতি এমনকি অনেক নীচে পণ্য তৈরি করুন.



সঠিক অনুশীলন হল স্ফটিককরণ তাপমাত্রার কাছাকাছি প্রস্তাবিত ছাঁচের তাপমাত্রা ব্যবহার করা, যাতে পণ্যটি ইনজেকশন ছাঁচনির্মাণ পর্যায়ে সম্পূর্ণরূপে স্ফটিক হয়ে যায়, যাতে উচ্চ তাপমাত্রায় এই ধরনের পোস্ট-ক্রিস্টালাইজেশন এবং পোস্ট-সঙ্কোচন এড়ানো যায়।



এক কথায়, ছাঁচের তাপমাত্রা ইনজেকশন ছাঁচনির্মাণ প্রক্রিয়ার মৌলিক নিয়ন্ত্রণ পরামিতিগুলির মধ্যে একটি, এবং এটি ছাঁচ নকশাতেও বিবেচনা করা হয়। ছাঁচনির্মাণ, সেকেন্ডারি প্রক্রিয়াকরণ এবং পণ্য ব্যবহারের উপর এর প্রভাবকে অবমূল্যায়ন করা যায় না।