ইনজেকশন ছাঁচ খোলার মধ্যে যুক্তিসঙ্গতভাবে ছাঁচ উপাদান নির্বাচন কিভাবে

- 2022-08-04-

ইনজেকশন ছাঁচ খোলার মধ্যে যুক্তিসঙ্গতভাবে ছাঁচ উপাদান নির্বাচন কিভাবে

① ছাঁচ উপকরণ নির্বাচন. ছাঁচ উপকরণ নির্বাচন করার সময়, এটি বিভিন্ন উত্পাদন ব্যাচ, প্রক্রিয়া পদ্ধতি এবং প্রক্রিয়াকরণ বস্তু অনুযায়ী নির্বাচন করা উচিত। ব্যাপক উৎপাদনে, দীর্ঘ-জীবনের ছাঁচের উপকরণ নির্বাচন করা উচিত, যেমন সিমেন্টযুক্ত কার্বাইড, উচ্চ-শক্তি, উচ্চ-পরিধান-প্রতিরোধী ছাঁচ ইস্পাত (যেমন YG15 YG20); ছোট ব্যাচ বা নতুন পণ্যের ট্রায়াল উত্পাদনের জন্য, দস্তা খাদ, বিসমাথ-টিনের খাদ এবং অন্যান্য ছাঁচ ব্যবহার করা যেতে পারে উপাদান: সাধারণ ছাঁচগুলির জন্য যা বিকৃত করা এবং ভাঙতে এবং ব্যর্থ হতে পারে, উচ্চ-শক্তি এবং উচ্চ-কঠিনতা উপকরণ (T10A) হওয়া উচিত নির্বাচিত; গরম ফোরজিং ছাঁচগুলিকে ভাল শক্ততা, শক্তি, পরিধান প্রতিরোধের এবং তাপীয় ক্লান্তি প্রতিরোধের সাথে নির্বাচন করা উচিত। (যেমন 5CrMnMo); ডাই-কাস্টিং ছাঁচটি উচ্চ তাপীয় ক্লান্তি প্রতিরোধের এবং উচ্চ তাপমাত্রার শক্তি (যেমন 3Cr2W8V) সহ খাদ ইস্পাত দিয়ে তৈরি করা উচিত; প্লাস্টিকের ছাঁচটি এমন উপকরণ দিয়ে তৈরি করা উচিত যা কাটা সহজ, কাঠামোতে ঘন এবং ভাল পলিশিং কর্মক্ষমতা। উপরন্তু, পাঞ্চ এবং ডাই ডিজাইন করার সময়, বিভিন্ন কঠোরতা বা ম্যাচ করার জন্য বিভিন্ন উপকরণ সহ ডাই নির্বাচন করার পরামর্শ দেওয়া হয়, যেমন পাঞ্চের জন্য টুল ইস্পাত (যেমন T10A), উচ্চ-কার্বন এবং ডাই-এর জন্য উচ্চ-ক্রোমিয়াম ইস্পাত (যেমন Cr12, Cr12MoV), ডাই পরিষেবা জীবন 5 ~ 6 গুণ বৃদ্ধি করা যেতে পারে।

অটো যন্ত্রাংশ ছাঁচ

② যুক্তিসঙ্গত ছাঁচ গঠন. ছাঁচ ডিজাইনের নীতি হল পর্যাপ্ত শক্তি, অনমনীয়তা, ঘনত্ব, নিরপেক্ষতা এবং যুক্তিসঙ্গত ফাঁকা ফাঁক নিশ্চিত করা, এবং ছাঁচ দ্বারা উত্পাদিত অংশগুলি ডিজাইনের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে তা নিশ্চিত করার জন্য চাপের ঘনত্ব হ্রাস করা, তাই ছাঁচের প্রধান কার্যকারী অংশগুলি (যেমন পাঞ্চিং ডাই এর উত্তল এবং অবতল ডাই, ইনজেকশন ছাঁচের চলমান এবং স্থির ডাই, ডাই ফোরজিং ডাই এর উপরের এবং নীচের ডাই ইত্যাদির জন্য উচ্চ নির্দেশক নির্ভুলতা, ভাল ঘনত্ব এবং যুক্তিসঙ্গত ফাঁকা ক্লিয়ারেন্স প্রয়োজন।

ছাঁচ ডিজাইন করার সময়, নিম্নলিখিত দিকগুলি বিবেচনা করা উচিত।

ক সমর্থন এবং কেন্দ্রীভূত সুরক্ষা, বিশেষত যখন ছোট গর্ত খোঁচা ডিজাইন করার সময়, স্ব-নির্দেশিত কাঠামোটি ছাঁচের জীবনকে দীর্ঘায়িত করতে ব্যবহার করা যেতে পারে।

খ. দুর্বল অংশগুলির জন্য যেমন অন্তর্ভুক্ত কোণ এবং সরু খাঁজ, চাপের ঘনত্ব কমাতে, চাপের রূপান্তর ব্যবহার করা প্রয়োজন, এবং চাপের ব্যাসার্ধ 3~5 মিমি হতে পারে
③ জটিল কাঠামোর সাথে ডাইয়ের জন্য, মোজাইক কাঠামো স্ট্রেস ঘনত্ব কমাতেও ব্যবহার করা যেতে পারে। ④ যুক্তিসঙ্গতভাবে ক্লিয়ারেন্স বাড়ান, পাঞ্চের কাজের অংশের চাপের অবস্থা উন্নত করুন, যাতে খোঁচা শক্তি, আনলোড করার শক্তি এবং টুকরোটিকে ঠেলে দেওয়ার শক্তি হ্রাস পায় এবং পাঞ্চের কাটিয়া প্রান্তের পরিধান এবং ঘুষি কমে যায়।